Fri, 16 Nov, 2018
 
logo
 

একীভূত শিক্ষাব্যবস্থার আওতায় রূপগঞ্জের মুড়াপাড়া পাইলট

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের প্রাথমিকের পর মাধ্যমিকে একীভূত শিক্ষাব্যবস্থা প্রবর্তনে বিদ্যালয় নির্বাচনের কাজ শেষ হয়েছে। জেলার রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া পাইলট উচ্চ বিদ্যালয়টিকে নির্বাচন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৬ অক্টোবর) একীভূত শিক্ষাব্যবস্থা প্রবর্তনে নির্বাচিত বিদ্যালয়ের নাম প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। বিদ্যালয়টিতে বর্তমানে ২৩০০ শিক্ষার্থী অধ্যায়নরত হয়েছে।

এর আগে গত ১০ অক্টোবর মাধ্যমিকে একীভূত শিক্ষাব্যবস্থা প্রবর্তনে বিদ্যালয় নির্বাচনে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে তথ্য চাওয়া হয়েছিল। বিদ্যালয় নির্বাচনে তথ্য চেয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়।

উল্লেখ্য, একীভূত শিক্ষা প্রক্রিয়ায় প্রত্যেক শিশুর চাহিদা ও সম্ভাবনা অনুযায়ী শিখন ও জ্ঞানার্জনের প্রতিবন্ধকতা সীমিত ও দূরীকরণের মাধ্যমে শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটানো হয়। এ পদ্ধতির মাধ্যমে ধর্ম-বর্ণ, ধনী-গরিব, ছেলে-মেয়ে, প্রতিবন্ধী-সুস্থসহ সকল শিশুকে একই শিক্ষক দ্বারা, একই পরিবেশে এক সাথে মানসম্পন্ন শিক্ষাদান করা হয়।

এ প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার বিভিন্ন চাহিদাগুলোকে সামাজিক সাংস্কৃতিক অংশগ্রহণের মাধ্যমে পরিপূর্ণ করা হয়। এ শিক্ষা ব্যবস্থা প্রত্যেক শিক্ষার্থীর সাম্যতা ও অধিকার নিশ্চিত করে। একীভূত শিক্ষা কার্যক্রমে প্রতিবন্ধীসহ প্রান্তিক ও সাধারণ শিশু একসাথে অধ্যয়ন করে। ফলে পরস্পর সম্পর্কে জ্ঞান ও শ্রদ্ধাবোধ অর্জন করতে পারে।

সর্বশেষ সংবাদ শিরোনাম