Tue, 11 Dec, 2018
 
logo
 

না.গঞ্জের যে স্কুলে থাকবে না শিক্ষার্থীদের ভেদাভেদ

স্টাফ করেসপন্ডন্ট, লাইভ নারায়ণগঞ্জ: একীভূত শিক্ষাব্যবস্থা প্রবর্তনে নারায়ণগঞ্জ জেলায় ১টি প্রাথমিক বিদ্যালয় নির্বাচিত করার কাজ শেষ করেছে সরকার।

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিদ্যালয়টির নাম আসে লাইভ নারায়ণগঞ্জের কাছে।

গত ৯ অক্টোবর রূপগঞ্জের মুড়াপাড়ার ৬৬ নং মঙ্গলখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়টিকে একীভূত শিক্ষাব্যবস্থা প্রবর্তনের জন্য নির্বাচিত করে। বর্তমানে বিদ্যালয়টিতে ১টি দ্বিতলা ও ১টি সেমি পাঁকা ভবন রয়েছে। এতে ৪৫৯ জন শিক্ষার্থী অধ্যায়নরত। এর মাঝে ৬ জন অটিস্টিক শিশু রয়েছে।

জানা গেছে, একীভূত শিক্ষা প্রক্রিয়ায় প্রত্যেক শিশুর চাহিদা ও সম্ভাবনা অনুযায়ী শিখন ও জ্ঞানার্জনের প্রতিবন্ধকতা সীমিত ও দূরীকরণের মাধ্যমে শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটানো হয়। এ পদ্ধতির মাধ্যমে ধর্ম-বর্ণ, ধনী-গরিব, ছেলে-মেয়ে, প্রতিবন্ধী-সুস্থসহ সকল শিশুকে একই শিক্ষক দ্বারা, একই পরিবেশে এক সাথে মানসম্পন্ন শিক্ষাদান করা হয়।

এ প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার বিভিন্ন চাহিদাগুলোকে সামাজিক সাংস্কৃতিক অংশগ্রহণের মাধ্যমে পরিপূর্ণ করা হয়। এ শিক্ষা ব্যবস্থা প্রত্যেক শিক্ষার্থীর সাম্যতা ও অধিকার নিশ্চিত করে। একীভূত শিক্ষা কার্যক্রমে প্রতিবন্ধীসহ প্রান্তিক ও সাধারণ শিশু একসাথে অধ্যয়ন করে। ফলে পরস্পর সম্পর্কে জ্ঞান ও শ্রদ্ধাবোধ অর্জন করতে পারবে।

এবিষয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাসুমা হুমায়ারা লাইভ নারায়ণগঞ্জকে জানান, আমরা সব সময়ই চেষ্টা করি শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষাদান করতে। একীভূত শিক্ষা প্রক্রিয়ার আওয়াত আসায় আরো মানসম্পন্ন শিক্ষাদান করা যাবে। তবে শিক্ষার্থীদের উপস্থিত নিশ্চিত করা জরুরী।

সর্বশেষ সংবাদ শিরোনাম