Tue, 18 Dec, 2018
 
logo
 

‘সাংস্কৃতিক চর্চা’য় সাড়ে ৪ লাখ টাকা বরাদ্দ জেলার ১০ বিদ্যালয়ে

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সংস্কৃতিমনা প্রজন্ম গঠনে নারায়ণগঞ্জের ১০টি বিদ্যালয়ে বিশেষ বরাদ্দ দেয়া হচ্ছে। প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে ১টি হারমোনিয়াম ও ১টি তবলা সেট ক্রয়ের জন্য ১৫ হাজার টাকা বরাদ্দ পাচ্ছে। এছাড়া প্রতিটিতে একজন প্রশিক্ষক ও একজন তবলচির ৯ মাসের সম্মানী (অক্টোবর ২০১৮-জুন ২০১৯) বাবদ ১৮ হাজার টাকা এবং একজন তবলচি ১৩’ হাজার ৫শ’টাকা করে দেওয়া হচ্ছে।

সবমিলিয়ে ২০১৮-২০১৯ র্অথবছরে এ বাবদ প্রায় ৪ লাখ ৬৫ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। আর ‘সাংস্কৃতিক চর্চা’ শীর্ষক এ কার্যক্রমের অর্থ সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পরিচালন কার্যক্রমের আওতায় সাধারণ কার্যক্রমাধীন সাংস্কৃতিক মঞ্জুরি খাতের বরাদ্দ থেকে মেটানো হবে। এরই মধ্যে জেলায় এ কার্যক্রমের বরাদ্দকৃত অর্থ পৌঁছে গেছে বলেও জানা গেছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, হলি আর্টিজান ঘটনার পর থেকেই সরকারের নানা পর্যায় থেকে এই ধরনের উদ্যোগ শুরুর জন্য তাগিদ ছিল। তারই অংশ হিসেবে ‘সংস্কৃতি চর্চা’ নামের কার্যক্রমটি শুরু হয়। বিভিন্ন স্কুলে সপ্তাহে একদিন করে মাসে মোট ৪ দিন শিক্ষার্থীদের নানা গানসহ নানা সাংস্কৃতিক কর্মকা-ের প্রশিক্ষণ দেয়া হবে। জেলা প্রশাসক জেলা শিল্পকলা একাডেমির সভাপতিও। তার অনুকূলে অর্থ প্রেরণ করা হচ্ছে। তিনি জেলা, উপজেলা, থানাকেন্দ্রিক স্কুলগুলোয় একটি কমিটির মাধ্যমে নির্বাচন করে কার্যক্রম পরিচালনার কাজগুলো তদারকি করছেন।

সর্বশেষ সংবাদ শিরোনাম