Thu, 13 Dec, 2018
 
logo
 

না.গঞ্জের ২‘শ শিক্ষাঙ্গানে ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচন আগামী ২৭ জানুয়ারি


লাইভ নারায়ণগঞ্জ: জেলার প্রায় ২‘শ মাধ্যমিক ও দাখিল মাদ্রাসায় ২০১৮ খ্রিস্টাব্দের ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচন-২০১৮ আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। কেবল মাধ্যমিক পর্যায়ের (৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী) শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্বাচন হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী ওইদিন সকাল ৯টায় থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। অন্য কোন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান যেমন : নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ও কলেজ এবং ফাজিল ও কামিল মাদ্রাসা এ নির্বাচনের আওতায় বিবেচিত হবে না।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে গত ৩রা জানুয়ারি এ বিষয়ে সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোতে নির্দেশনা পাঠানো হয়েছে।
নির্দেশনায় বলা হয়, মাধ্যমিক ও দাখিল মাদ্রাসায় ২০১৫, ২০১৬ এবং ২০১৭ খ্রিস্টাব্দে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এ প্রেক্ষিতে ২০১৮ সালেও দেশের সকল মাধ্যমিক ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আয়োজনের জন্য স্কুলের প্রধান শিক্ষক ও মাদরাসা সুপারকে নির্দেশ দেয়া হয়েছে। স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ফোকাল পয়েন্ট হিসেবে ব্যানবেইসের পরিচালককে দায়িত্ব দেয়া হয়েছে।
নির্দেশনা অনুসারে শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে আট সদস্যের স্টুডেন্টস কেবিনেট। ষষ্ঠ থেকে দশম শ্রেণির যেকোনো ছাত্রছাত্রী নির্বাচনে প্রার্থী হতে পারবে। একজন ভোটার সর্বোচ্চ আটটি ভোট দেবে।
প্রতিষ্ঠানের পরিবেশ সংরক্ষণ (বিদ্যালয়, আঙিনা ও টয়লেট পরিষ্কার এবং বর্জ্য ব্যবস্থাপনা, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানিসম্পদ, বৃক্ষ রোপণ ও বাগান তৈরি ইত্যাদি দিবস ও অনুষ্ঠান উদ্যাপন, অভ্যর্থনা ও আপ্যায়ণ এবং আইসিটি) এই ৮টি প্রধান দায়িত্বে আটজন প্রতিনিধি দায়িত্ব পালন করবেন।

সর্বশেষ সংবাদ শিরোনাম