Fri, 20 Oct, 2017
 
logo
 

২০ অক্টোবর জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা’র পুরস্কার


লাইভ নারায়ণগঞ্জ: তানভীর মুহাম্মদ ত্বকীর ২২ তম জন্মদিন উপলক্ষে ‘জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা’র পুরস্কার বিতরণ আগামী ২০ অক্টোবর। মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যায় গণমাধ্যমে প্রেরিত এক বার্তায় এতথ্য জানান সন্ত্রাস নিমূল ত্বকী মঞ্চের সদস্য সচিব হালিম আহাদ।

বার্তাটিতে বলা হয়, আগামী ২০ অক্টোবর ঢাকার কাকড়াইলে অবস্থিত ডিপে¬ামা ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটের মুক্তিযুদ্ধ মিলনায়তন ওই পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।
ঐ দিন বিকেল ৪টায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবি উপস্থিত থাকবেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, ভাষা সৈনিক ও সাংবাদিক কামাল লোহানী, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, শিক্ষাবিদ ডা. হায়াৎ মামুদ এবং লেখক গবেষক ড. সফিউদ্দিন আহমদ।
এ প্রতিযোগিতায় সারাদেশ থেকে চিত্রাঙ্কনে সাড়ে আট’শ এবং রচনায় চার’শ প্রতিযোগী অংশ গ্রহণ করেছে। চিত্রাঙ্কন ও রচনার প্রতিটি বিষয়ে তিনটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিটির প্রথম স্থান অধিকারিদেরকে ‘ত্বকী পদক’ প্রদান করা হচ্ছে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারিদেরকে বিশেষ ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে এবং সেরা দশ জন প্রতিযোগীকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে। উভয় বিষয়ের প্রতিটি বিভাগের সেরা ১০ জনের ছবি ও লেখা নিয়ে প্রকাশিত হচ্ছে  একটি সুশোভিত স্মারক।
এবারে ত্বকী পদক প্রাপ্ত ৬ জন হচ্ছেন চিত্রাঙ্কনে শিশু থেকে ৩য় শ্রেণি পর্যন্ত ক-বিভাগে ফাতিমা অপরাজিতা (ঢাকা), ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত খ-বিভাগে আল মাউন (ঢাকা), ৭ম থেকে ১০ শ্রেণি পর্যন্ত গ-বিভাগে নবনীতা দাস (হবিগঞ্জ)। রচনা প্রতিযোগিতায় ৫ম থেকে ৭ম শ্রেণি পর্যন্ত ক-বিভাগে ‘আমার শৈশব’ বিষয়ে পূর্ণতা সাহা (নারায়ণগঞ্জ), ৮ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত খ-বিভাগে ‘যে বাংলাদেশের স্বপ্ন দেখি’ বিষয়ে নুর-এ-জান্নাত নির্মিতা (নারায়ণগঞ্জ), এইচএসসি ও স্নাতক শ্রেণির জন্য গ-বিভাগে ‘ত্বকী হত্যা একটি বিচারহীনতার প্রতীক’ বিষয়ে লালন হোসেন (জয়পুর হাট)।
বিচারকার্য পরিচালনা করেছেন, চিত্রাঙ্কনে রফিকুন নবী, জাহিদ মুস্তাফা ও অশোক কর্মকার; রচনায় ড. হায়াৎ মামুদ, ড. সফিউদ্দিন আহমদ ও ফিরোজ আহমেদ।

সর্বশেষ সংবাদ শিরোনাম