Sun, 17 Jun, 2018
 
logo
 

শিশুরা উর্বর জমি, তাদের মধ্যে মেধার চাষ করতে হবে: ড. ইকবাল


লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. মো: ইকবাল হোসেন বলেছেন, শিশুরা কোমল ও উর্বর জমি, তাদের মধ্যে মেধার চাষ করতে হবে।

এই সময়ে শিশুদের যেভাবে শিক্ষা দেয়া হয়, বড় হয়ে তাই স্থায়ী রূপ লাভ করে। তাই শিক্ষাজীবনের এই সময়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। একটি শিশুর সফল ভবিষ্যত জীবনের জন্য এই সময়টাকে কাজে লাগাতে হবে। অভিভাবক-শিক্ষক সবাইকে এই উর্বর ভূমির কৃষকের দায়িত্ব নিতে হবে।
বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ফতুল্লার কাশীপুরে জুবিল্যন্ট চাইল্ড কেয়ার স্কুলের বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ড. ইকবাল আরও বলেন, একজন শিক্ষার্থীর সফল ভবিষ্যত গড়ে তুলতে অভিভাবকদের ভূমিকাই বেশি। শিক্ষাজীবনের অল্পসময়ও যেন বৃথা না যায় সেদিকে তাদের লক্ষ্য রাখতে হবে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি জীবনমুখি শিক্ষার উপরও গুরুত্বারোপ করেন এই বিশ্ববিদ্যালয় শিক্ষক।

স্কুলের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ এড. সাইদুল ইসলাম সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সংবাদচর্চা’র সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ নেয়ামত উল্লাহ, ৫নং ওয়ার্ড ইউপি সদস্য আলহাজ্ব সরদার শামীম লুনা, ৪নং ওয়ার্ড ইউপি সদস্য মেজবাউর রহমান পলাশ, স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা নুরুল ইসলাম সবুজ।

মোহাম্মদ নেয়ামত উল্লাহ বলেন, শুধুমাত্র পরিচর্যার অভাবে একজন তুখোড় মেধাবী শিক্ষার্থীও মাঝপথে ঝরে যায়। কিন্তু বিপরীতে পরিচর্যার কারণেই মাঝারী মানের শিক্ষার্থীও সফল শিক্ষাজীবন শেষ করে প্রতিষ্ঠিত হয়। এ কারণে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা-ই নয়, প্রয়োজন জীবন থেকে নেয়া শিক্ষারও।
সরদার শামীম লুনা প্রধান অতিথিকে উদাহরণ হিসেবে দেখিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমরা চাই এই স্কুলের প্রত্যেকটি শিক্ষার্থী সফল শিক্ষাজীবন শেষ করে এই অঞ্চলের জন্য সুনাম বয়ে আনুক।
মেজবাউর রহমান পলাশ বলেন, শিক্ষা মানুষের অমুল্য সম্পদ। এই সম্পদ গড়ে তুলতে শিক্ষক-অভিভাবক ও শিক্ষার্থীর ভূমিকা থাকলেও সম্পদের মালিক শুধুমাত্র শিক্ষার্থী। তাই সবাইকে শিক্ষাঅর্জনে মনোযোগী হতে হবে। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে ৪নং ওয়ার্ডের একটি সড়ক দ্রুত সংস্কারের আশ্বাস দেন এই ইউপি সদস্য।

স্বগত বক্তব্যে স্কুলটির অন্যতম প্রতিষ্ঠাতা নুরুল ইসলাম সবুজ স্কুলের বিভিন্ন দিক তুলে ধরে শিক্ষার্থীদের সফল ও উজ্জ্বল ভবিষ্যত কামনা করেন।
আলোচনার আগে স্কুলের শিক্ষার্থীরা মনোজ্ঞ নাচ পরিবেশন করে। পরে অতিথিরা শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার তুলে দেন।

সর্বশেষ সংবাদ শিরোনাম