Mon, 18 Feb, 2019
 
logo
 

ক্যান্সার থেকে পরিত্রান পেতে খাদ্যভাস পরিবর্তন করতে হবে: এহসানুল হক

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: `ক্যান্সারের বিরুদ্ধে আমি আছি, থাকব। আমাদের দেশ এখন উনয়নশীল দেশের কাতারে প্রবেশ করতে যাচ্ছে। আমরা ২০২৪ সনে মধ্যম আয়ের দেশে প্রবেশ করব। কাজ করলে নিজের বিবেক পরিবর্তন হয়। তাই আমাদেরকে বেশি করে সেবা মূলক কাজ করতে হবে। আমাদের ডাক্তারদের পেশাটাই হচ্ছে সেবা মূলক পেশা।'


সোমবার (৪ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় নগরীর ভিক্টোরিয়া হাসপাতালে র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি জেলা সিভিল সার্জন ডা. এহসানুল হক এসব কথা বলেন। বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন অনুষ্ঠানটির আয়োজন করেন।

ক্যান্সার থেকে পরিত্রান পেতে খাদ্যভাস পরিবর্তন করতে হবে: এহসানুল হক
এসময় উপস্থিত ছিলেন, গাইনি বিশেষজ্ঞ ডা. শাহনাজা আহমেদ, ডা. গাজী সালাউদ্দিন সহ অন্যান্য ব্যাক্তি বর্গ।
এহসানুল হক বলেন, চিকিৎসা বিজ্ঞানের দিক দিয়ে আমরা উন্নত হলেও ক্যান্সার নামক ব্যাধি আমাদের জীবনকে পঙ্গু ও দরিদ্র করে দিচ্ছে। তার পাশাপাশি যে পরিবারে ক্যান্সার নামক রোগটি আছে, সে পরিবারে অর্থনীতির বিরাট একটা প্রভাব ফেলছে। এই রোগাক্রান্ত পরিবারটি আর্থিক দৈনতায় স্বীকার।


তিনি আরও বলেন, ক্যান্সারের প্রাথমিক রোগ গুলো হল জরায়ু ক্যান্সার, ব্রেষ্ট ক্যান্সার এবং ব্লাড ক্যান্সার। আমাদের সার্ভে অনুযায়ি প্রাথমিক পর্যায় এই রোগ গুলো পওয়া যায়। এই সকল রোগ থেকে পরিত্রান পেতে হলে আমাদের খাদ্যভাস পরিবর্তন করতে হবে। তৈলাক্ত জাতীয় ভাজা পোড়া খাবার পরিত্যাগ করতে হবে। শাক-সবজি, ফল জাতীয় খাবার খেতে হবে। ক্যান্সার জাতীয় রোগের ক্ষেত্রে নিজেরা সচেতন হবো এবং আশে পাশের মানুষকে সচেতন করব।

সর্বশেষ সংবাদ শিরোনাম