Thu, 24 Jan, 2019
 
logo
 

আগে নিজেকে বদলাই, তবেই দেশ ও সমাজ বদলাবে: ডা. দেবাশীষ

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আমরা নিজেদের ব্যক্তিত্য পরিবর্তন করার মাধ্যমে সমাজকে পরিবর্তন করতে পারি। সমাজকে পরিবর্তন করার মাধ্যমে দেশ ও সারা বিশ্বকে পরিবর্তন করা সম্ভব।

সোমবার (১০ ডিসেম্বর) নারায়ণগঞ্জ সিভিল সার্জন এর কার্যালয় “লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন ” স্বাস্থ্যসম্মত জীবন-যাপন ও পরিবেশের প্রভাব বিষয়ক কর্মশালায় জেলা মেডিকেল এসোসিয়নের সাধারণ সম্পাদক ডা. দেবাশীষ এসব কথা বলেন।

 

সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কপ্লেক্সের ইউ এইচ এফপিও তানভীর আহমেদ এর সভাপিতত্বে উপস্থিত ছিলেন, খন্দকার বদরুল আলম সাইদ, ঢাকা বিভাগীয় স্বাস্থ্য বিষয়ক অফিসার ডা. আলমগীর ফকির, ডা. সুকান্ত, গোলাম মতুর্জা সহ বিভিন্ন উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারবৃন্দ।

 

কর্মশালায় ডা.সুকান্ত স্বাস্থ্যসম্মত জীবনযাপনের বিষয় গুলো তুলে ধরেন। তিনি স্বাস্থ্যসম্মত জীবনযাপনে যা করণী তা একে একে বলে শুনান। এগুলো হলো: ১.প্রচুর সব্জি ও ফলমূল সমৃদ্ধ স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করুন। ২.অতিরিক্ত লবণ, চিনি ও চর্বিযুক্ত খাবার, ভাজা পোড়া খাবার পরিহার করুন। ৩.হাত ধুয়ে খাবার খাওয়ার অভ্যাস করুন। ৪.ভেজাল খাবার হতে সতর্ক থাকুন। ৫.ধূমপান, জর্দ্দা, সাদাপাতা ও গুলসহ সকল ধরনের তামাকজাত দ্রব্য সেবন হতে বিরত থাকুন।
৬.নিয়মিত হাঁটুন অথবা মাঝারী পর্যায়ের ব্যায়াম করুন (দিনে কমপক্ষে ২০ মিনিট)। ৭. নিয়মিত রক্তচাপ ও রক্তে চিনির মাত্রা পরীক্ষা করুন। ৮.শরীরের ওজন নিয়স্ত্রনে রাখুন। ৯.কোন নেশায় আশক্তি থাকলে দ্রুত পরিত্যাগ করুন, প্রয়োজনে চিকিৎসকের শরণাপন্ন হোন। ১০.মনকে প্রফুল্ল রাখুন, মাঝেমাঝে বেড়াতে যান, পরিবারের সঙ্গে বেশি সময় কাটান। বিষন্নতা কাটাতে কারো সাথে কথা বলুন। ১১.দুশ্চিন্তা, রাগ বা উত্তেজনা কমানোর জন্য এমন কিছু করুন বা ভাবুন যাতে মনোযোগ অন্যদিকে চলে যায়। ১২.প্রাপ্তবয়স্করা সুস্থ থাকার জন্য প্রতিদিন কমপক্ষে ৭ ঘন্টা ঘুমানোর অভ্যাস করুন। সড়ক দূর্ঘটনা রোধে ট্রাফিক আইন মেনে চলুন।

সর্বশেষ সংবাদ শিরোনাম