Fri, 21 Sep, 2018
 
logo
 

জনবহুল না.গঞ্জ: বছরে যুক্ত হচ্ছে সাড়ে ১৭ হাজার মানুষ


লাইভ নারায়ষগঞ্জ: জনবহুল এই নারায়ণগঞ্জে বর্তমানে জনসংখ্যা বৃদ্ধির হার সহনীয় মাত্রায় রয়েছে। জেলাটির জনসংখ্যায় গত বছর সাড়ে ১৭ হাজার মানুষ নতুন যুক্ত হচ্ছে। এটা একটি ইউনিয়ন পরিষদের জনসংখ্যার সমান।

সম্প্রতি অনুসন্ধ্যানে এসব তথ্য পায় লাইভ নারায়ণগঞ্জ। দেশের বিভিন্ন জেলার সঙ্গে তাল মিলিয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে ২৯তম এ দিবসটি পালন করছে নারায়ণগঞ্জ।

১৯৯০ সালের ১১ জুলাই প্রথমবারের মতো ৯০টি দেশে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত হয়। এরই ধারাবাহিকতায় একই সালের ডিসেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে ৪৫/২১৬ নম্বর প্রস্তাব পাসের পরিপ্রেক্ষিতে প্রতি বছর এ দিনটিতে বিশ্ব জনসংখ্যা দিবস পালন অব্যাহত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

জনবহুল না.গঞ্জ: বছরে যুক্ত হচ্ছে সাড়ে ১৭ হাজার মানুষ

২০১৮ সালে দিবসটির প্রতিপাদ্য 'পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার'। নারায়ণগঞ্জে শিশু জন্মগ্রহণের হার ৩.৫ থেকে কমে ২.০০-এর নিচে এসে দাঁড়িয়েছে। তবে বাংলাদেশে এই গড় হার ২.১। এ কর্মকাণ্ডের সফলতা থাকার পরও কম আয়তনের এই জেলার জনসংখ্যার ঘনত্ব বেশি। যে কারণে এ জনসংখ্যা উন্নয়ন কার্যক্রমে বাধা হয়ে দাঁড়াচ্ছে।

প্রতিপাদ্য বিষয়টি এবারের বিশ্ব জনসংখ্যা দিবস আগামী প্রজন্মকে মনে করিয়ে দিতে চায় মানবাধিকার এবং উন্নয়নের সঙ্গে পরিবার পরিকল্পনার সম্পর্ককে। এছাড়া বর্তমানে ৬২ শতাংশ দম্পতি আধুনিক পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করছে যা তাদের প্রজনন অধিকারকে সুসংহত করছে। কিন্তু এখনও ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হয়ে যাচ্ছে ১৮ বছর পূর্ণ হবার আগেই। আবার তাদের ৩১ শতাংশ প্রথম বা দ্বিতীয় বারের মতো গর্ভবতী হন ৪৭ শতাংশ মাত্র পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করে। এ সব দিক বিবেচনায় রেখে বাল্যবিবাহ ও কিশোরী বয়সে গর্ভধারণ হ্রাসের জন্য নানা কর্মসূচি গ্রহণ করেছে সরকার।

তাই ১৬৭৬৭ নম্বরে সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সংক্রান্ত তথ্য ও পরামর্শ দেওয়ার জন্য একটি কল সেন্টার যোগ করেছে একটি নতুন মাত্রা।

এদিকে জেলায় বর্তমানে ৬৮ ভাগ ডেলিভারি বেসরকারি হাসপাতালে হচ্ছে। বাকি ৩২ ভাগ নিজ বাসা ও সরকারি হাসপাতালে হচ্ছে। আবার দেশের প্রাইভেট ক্লিনিক গুলোতে ৬৮ ভাগ ডেলিভারি সিজারের মাধ্যমে হচ্ছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মানুযায়ী ১৫ থেকে ২০ শতাংশের বেশি সিজার একটি দেশে হতে পারবেনা।

সর্বশেষ সংবাদ শিরোনাম