Fri, 19 Jan, 2018
 
logo
 

ভিক্টোরিয়ায় বিনামূল্যের ভ্যাকসিন ‘৯ টায় পর লাগে ৩ হাজার’

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বুধবার সকাল ১০টায় বোনের বাসায় যাচ্ছিলেন সিদ্ধিরগঞ্জ ৫ নং ওয়ার্ডের বাসিন্দা রাবেয়া হারিফা (৭৫)। হঠাৎই পথিমধ্যে ঘটে যায় দূর্ঘটনা, কুকুর কামড়ে দেয় তাকে।

এসময় স্থানীয়দের পরামর্শে মেয়ে শিউলি আক্তার ও নাতনী জান্নাতুল ফৌদাউসকে নিয়ে বিনামূল্যে উন্নত চিকিৎসার আশায় ছুটে আসেন নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে।

কিন্তু হাসপাতালে আসতেই চিকিৎসক জানান, সকাল ৯টার আগে এই রোগের বিনামূল্যে ভ্যাকসিন দেয়া হয়! যেহেতু সাড়ে ১১টা বেজে গেছে তাই টাকার বিনিময়েই চিকিৎসা নিতে হয় তাকে। ৩ হাজার টাকার বিনিময় র‍্যাবিস ভ্যাকসিন গ্রহণ করেন তিনি।

চিকিৎসকদের মতে, অসচেতনতাই জলাতংক ছড়ানোর জন্য অনেকাংশে দায়ী। তাই ‘জিরো আওয়ার’ মানে যত দ্রুত সম্ভব টিকা দিতে হবে, যত দ্রুত টিকা দেওয়া হবে ততই ঝুঁকিমুক্ত থাকা যাবে।

রাবেয়া হারিফা’র ছেলে ইমাম হোসাইন বাদল বলেন, কুকুরের কামড় খাওয়ার মত দুর্ঘটনা যে কোন সময়, যে কারো সাথেই ঘটতে পারে। তাই বলে ‘৯টার আগে বিনামূল্যে র‍্যাবিস ভ্যাকসিন দেয়া হয়, পরে দেয়া হয় না’ এমন নিয়ম কেন থাকবে। পাশাপাশি সিটি করপোরেশনের কাছে আমার দাবি কুকুরকেও যেন জলাতংক রোগের টিকা দেয়া হয়।

সিভিস সার্জন কার্যালয়ের কর্মকর্তা ডা. আমিনুল হক জানান, র‍্যাবিস ভ্যাকসিন চাহিদা তুলনায় সরবরাহ করতে পারছে না সরকার। সরবরাহ থাকলে বিনামূল্য দেয়া হয়, আর না থাকলে রোগীরাই বাহির থেকে কিনে ব্যবহার করে। তবে ‘৯টার আগে বিনামূল্যে র‍্যাবিস ভ্যাকসিন দেয়া হয়, পরে দেয়া হয় না’ এমন কোন নিয়ম আছে বলে আমার জানা নেই।

১৩ নভেম্বর র‍্যাবিস ভ্যাকসিনের স্বল্পতা ছিলো কি না? এই প্রশ্নের উত্তর জানতে আবাসিক মেডিক্যাল অফিসার ডা. আসাদুজ্জামানের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

সর্বশেষ সংবাদ শিরোনাম