Fri, 24 Mar, 2017
 
logo
 

তামাক মুক্ত জাতি দেখতে চায় নারী কল্যাণ সংস্থা ও ডব্লিউ বিবি ট্রাস্ট বাংলাদেশ তামাক বিরোধী জোট


স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: জাতীয় তামাক মুক্ত দিবস-২০১৬ উপলক্ষ্যে আলোচনা সভা ও র‌্যালি করেছেন নারী কল্যাণ সংস্থা ও ডব্লিউ বিবি ট্রাস্ট বাংলাদেশ তামাক বিরোধী জোট।

মঙ্গলবার সকাল ১১টায় শহরের ডিআইটি এলাকায় বাংলাদেশ ক্যামিষ্ট এন্ড ড়্রাগিষ্ট সমিতির নারায়ণগঞ্জ জেলা শাখার কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবছর জাতীয় তামাক মুক্ত দিবস-২০১৬ উপলক্ষ্যে স্লোগান ছিলো ‘নীতি প্রণয়নে তামাক কোম্পানীর প্রভাব প্রতিহত করতে এফসিটিসি আর্টিক্যাল ৫.৩ এর বাস্তবায়ন চাই’।
বীর মুক্তিযোদ্ধা  আলহাজ্ব ফরিদা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় তামাকের ভয়াবহতা ও ধূমপান এবং তামাকজাত দ্রব্য মুক্ত বাংলাদেশ গড়তে দিকনির্দেশনা মুলক বক্তব্য রাখেন, বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি ও দৈনিক সবার কন্ঠের সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব ফয়েজ উদ্দিন আহমেদ লাভলু, গ্রীন ফর পীস এর নির্বাহী পরিচালক এস এম আরিফ মিহির, দৈনিক বিজয়ের সম্পাদক সাব্বির আহমেদ সেন্টু, নারী কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভানেত্রী রাহিমা আক্তার লিজা, বামাকা নারায়ণগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক আলহাজ্ব আবদুস সালাম, বামাকা নারায়ণগঞ্জ জেলার সাংগঠনিক সম্পাদক রোটারিয়ান মিজানুর রহমান খোকা ও বাংলাদেশ ক্যামিষ্ট এন্ড ড়্রাগিষ্ট সমিতির নারায়ণগঞ্জ জেলা শাখার নির্বাহী সদস্য কাজী দলিল উদ্দিন দুলাল প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, ২০০৩ সালে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে গৃহিত বিশ্বব্যাপী তামাক নিয়ন্ত্রণে আন্তর্জাতিক চুক্তি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (এফসিটিসি) বাংলাদেশ এ চুক্তির প্রথম স্বাক্ষরকারীদেশ। মোট ১৬৮ টি দেশ এই চুক্তি স্বাক্ষর এবং ১৮০ টি দেশ অনুস্বাক্ষর করেছে। এফসিটিসি জাতিসংঘের ইতিহাসে সবচেয়ে দ্রুত স্বাক্ষরিত চুক্তি। এ চুক্তির উদ্দেশ্য বিশ্বব্যাপী সব ধরনের তামাকের ব্যবহার সীমিত কারার লক্ষে কিছু সার্বজনীন মাত্রা নির্ধারন নীতি প্রনয়ণের মাধ্যমে বর্তমান ও ভবিষ্যৎ প্রজম্মকে তামাক  গ্রহনের কারনে উদ্ভুদ মারাত্মক স্বাস্থ্যগত, সামাজিক, পরিবেশগত ও অর্থনৈতিক বিপর্যয় থেকে রক্ষা করা। এ পর্যন্ত এই চুক্তির বিধানে তামাকের উৎপাদন, বিক্রয়, বিতরণ, বিজ্ঞাপন প্রভৃতি নিয়ন্ত্রণ ও করারোপের নিয়ম অন্তর্ভুক্ত করা হয়েছে। আলোচনা সভা শেষে একটি র‌্যালী বের হয়।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪