Sat, 16 Dec, 2017
 
logo
 

প্রথমবার শিশু বাজেট: ‘না’গঞ্জের শিশুরাও উপকৃত হবে’

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ ডট কম: এই প্রথমবারের মত আগামী অর্থবছরে শিশুদের জন্য প্রায় ২৬ হাজার কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে পাঁচটি মন্ত্রণালয়ের বাজেটে। গত অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এই অর্থবছরে শিশুদের জন্য স্বতন্ত্র বাজেট প্রণয়নের ঘোষণা দিয়েছিলেন। সেই ধারাবাহিকতায় শিশুদের জন্য বাজেটে এই বরাদ্দ রাখার হিসাব আলাদাভাবে প্রকাশ করা হয়েছে।

পাঁচ মন্ত্রণালয়ের মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ রয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেটে। এতে শিশুদের আর্থ-সামাজিক উন্নয়নের সাথে সম্পৃক্ত রয়েছে এমন পাঁচটি মন্ত্রণালয়ের হিসাব দেওয়া হয়েছে।
জাতীয় সংসদে বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছেন, সকল মন্ত্রণালয়ের শিশুকল্যাণ সংক্রান্ত  কাজগুলো চিহ্নিত করার জন্য সরকার কাজ করছে । আমরা শীঘ্রই স্ট্রেনদেনিং ক্যাপাসিটি ফর চাইল্ড ফোকাসড বাজেটিং ইন বাংলাদেশ (এসসি-সিএফবি) শীর্ষক প্রকল্প গ্রহণ করতে যাচ্ছি। যার কার্যক্রম আগামী জুলাই-২০১৫ থেকে শুরু হবে।
শিশুদের বাজেট ভাবনায় প্রকাশিত তথ্য অনুযায়ী, মূলত পাঁচটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিশুদের জন্য ২৫ হাজার ৮৫৩ কোটি ২৬ লাখ ৮২ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।
এর মধ্যে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিশুদের বরাদ্দ ১ হাজার ৫১৬ কোটি ৯৭ লাখ ২৩ হাজার টাকা, শিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দ ৯ হাজার ৬৪৬ কোটি ৮১ লাখ ৯৫ হাজার, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১৩ হাজার ৯১২ কোটি ৯ লাখ ৫৫ হাজার, সমাজকল্যাণ মনন্ত্রণালয়ের ৪৬৫টি কোটি ৩১ লাখ ৫৪ হাজার এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বরাদ্দ ৩১২ কোটি ৬ লাখ ৫৫ হাজার টাকা।
শিশুদের নিয়ে বাজেট ভাবনায় উল্লেখ করা হয়েছে, ভোটাধিকার না থাকলেও শিশুরা সমানভাবে দেশের নাগরিক ও ভবিষ্যত প্রজন্ম। ফলে বাজেট প্রক্রিয়ার মাধ্যমে যখন একটি দেশের সম্পদ বণ্টনের পরিকল্পনা হয়, সেখানে শিশুদের স্বার্থরক্ষার বিষয়টি সমান গুরুত্বের সাথে অন্তর্ভুক্ত হওয়া প্রয়োজন।
এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো: বসির উদ্দিন লাইভ নারায়ণগঞ্জকে জানান, শিশুদের জন্য এমন কোন বাজেট ঘোষনা করা অবশ্যই খুব ভালো একটি বিষয়। এতে করে শিশুরা উপকৃত হবে। স্বাস্থ্যখাতে শিশুদের জন্য আলাদা বাজেট বরাদ্দ হওয়ায় এখন শিশুদের স্বাস্থ্য সুরক্ষা বৃদ্ধি পাবে।
নারায়ণগঞ্জ জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মনোয়ারা সুরুজ জানান, শিশুদের উপর প্রাইমারীতে এতো বই চাপিয়ে দেয়া হয়েছে যে, মেধার বিকাশ ঘটাতে গিয়ে তাদের এখন শারীরিক ভাবে কোনঠাসা করে রাখা হয়েছে। কিন্তু সরকার আলাদা করে শিশুদের জন্যে বাজেট ঘোষনা করেছে মানে সরকার শিশুদের কথা চিন্তা করেছে। এটা একটা প্লাস পয়েন্ট। আমরা শিশু বিষয়ক কর্মকর্তা হিসেবে অত্যন্ত আনন্দিত। কারন, এতে নারায়ণগঞ্জের শিশুরাও অনেক উপকৃত হবে।      

সর্বশেষ সংবাদ শিরোনাম