Tue, 24 Apr, 2018
 
logo
 

না.গঞ্জে যে ভাবে পালিত হচ্ছে মহান বিজয় দিবস

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নারায়ণগঞ্জে পালিত হচ্ছে মহান বিজয় দিবস। সকল ৬.৩৪ মিনিটে চাষাড়া বিজয় স্তম্ভে পুষ্পস্তবক অর্পন ও ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটি সূচনা করা হয়।

একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন জেলা প্রশাসক রাব্বি মিয়া ও পুলিশ সুপার মঈনুল হক। ৬টা ৪৮ মিনিটের দিকে তাঁরা বেড়িয়ে যান। পরে শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের জন্য স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেওয়া হয়। এর পরই বিজয় স্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে অগণিত মানুষের ঢল নামে।


সিপিবি, বাসদ, জাসদ, যুক্তফ্রন্ট, জাকের পার্টি, আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে স্মৃতিসৌধের বেদিতে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। স্মৃতিসৌধের বেদিতে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বেলা সোয়া ১১টার দিকে বেড়িয়ে যান জেলা বিএনপির কাজি মনিরুজ্জামান সহ অন্যান্য নেতাকর্মীরা।


এদিকে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং বেসরকারি প্রতিষ্ঠান।
সকাল ৯টায় ওসমানী পৌর স্টেডিয়ামে জেলা সদর বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি, বাংলাদেশ স্কাউট, রোভার স্কাউট, গালর্স গাইড, স্কুল কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে সমাবেশ ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।


দুপুর ১২টায় শহরের সিনেমা হলসমূহে ও গুরুত্বপূর্ণ স্থানে ছাত্র ছাত্রীদের জন্য বিনা টিকেটে মুক্তিযুদ্ধ ভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে বলে জানা গেছে। একই দিন দুপুর সাড়ে ১২টায় নারায়ণগঞ্জ ক্লাব কমিউনিটি সেন্টারে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধাগণকে সংবর্ধনা দেয়া হবে। এছাড়া ওই দিন স্থানীয় সকল হাসপাতাল, জেলখানা, শিশুসদন, এতিমখানা ও সরকারি আশ্রয়কেন্দ্রেউন্নতমানের খাবার পরিবেশন করার কথা রয়েছে।


দুপুর আড়াইটায় নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে জেলা মহিলা ক্রীড়া সংস্থার আয়োজনে মহিলাগণের ক্রীড়া অনুষ্ঠান। সুবিধাজনক সময়ে সকল মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে এবং মুক্তিযুদ্ধে শহীদ, আত্মদানকারী, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাগণের জন্য মোনাজাত, প্রার্থনা করা হবে। এছাড়া বিকালে ওসমানী পৌর স্টেডিয়ামে প্রীতি ফুটবল প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে।  এবং সন্ধ্যায় “সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ” শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে কর্মসূচি শেষ হবে।


অন্যদিকে বিজয়ের মাস উপলক্ষ্যে ১৪ ডিসেম্বর বিকালে নারায়ণগঞ্জ প্রিপারেটরী স্কুলে শিশুদের মুক্তিযুদ্ধে ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগিতা, সন্ধ্যা ৬টায়  চাষাড়া বিজয় স্তম্ভ শহীদ বুদ্ধিজীবী দিবস উদ্যাপন উপলক্ষে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়ে ছিলো। এছাড়া ১৫ ডিসেম্বর বিকাল ৩টায় ফতুল্লার পঞ্চবটি ৭১’র বধ্যভ’মিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সর্বশেষ সংবাদ শিরোনাম