Thu, 24 Jan, 2019
 
logo
 

আটকে গেল না.গঞ্জের এপিআই শিল্প পার্কের কর অবকাশ সুবিধা

লাইভ নারায়ণগঞ্জ: ওষুধ শিল্পের কাঁচামাল প্রস্ততে নারায়ণগঞ্জে স্থাপিত এপিআই শিল্প পার্কে কর অবকাশ সুবিধা দেয়ার উদ্যোগ নিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ সম্পন্ন করেছে রাজস্ব আহরণকারী সংস্থাটি। তবে ওষুধ শিল্প ব্যবসায়ীদের পাল্টাপাল্টি অবস্থানের কারণে আটকে গেছে কর অবকাশ সুবিধা দেয়ার প্রক্রিয়া।

এনবিআর কর্মকর্তারা বলছেন, এপিআই শিল্প পার্কে কারখানা স্থাপনকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে কর অবকাশ সুবিধা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছিল। এ লক্ষ্যে আয়কর বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটিও গঠন করা হয়েছিল। তবে সম্প্রতি কর অবকাশ সুবিধা চেয়ে আবেদন করা বাংলাদেশ এপিআই অ্যান্ড ইন্টারমেডিয়ারিজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নিবন্ধন বাণিজ্য মন্ত্রণালয় থেকে বাতিল করায় আপাতত সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে এনবিআর। ভবিষ্যতে অর্থ মন্ত্রণালয় বা বাণিজ্য মন্ত্রণালয় থেকে নতুন কোনো নির্দেশনা এলে এ ব্যাপারে উদ্যোগ নেবে এনবিআর।

এনবিআরের সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা বলেন, এপিআই শিল্প পার্কে কারখানা স্থাপনকারী প্রতিষ্ঠানগুলোর একটি সংগঠনের প্রস্তাব নিয়ে কাজ করছিল এনবিআর। তবে সংগঠনটির নিবন্ধন বাতিল হওয়ায় তা আর সামনে এগোয়নি। ভবিষ্যতে অন্য কোনো ব্যবসায়ী সংগঠন এ প্রস্তাব দিলে তখন তাদের অনুকূলে এ সুবিধা দেয়ার বিষয়ে ভেবে দেখা হবে।

নারায়ণগঞ্জে স্থাপিত ওষুধ শিল্পের কাঁচামাল প্রস্তুতে অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্ট (এপিআই) শিল্প পার্কে বিনিয়োগের ক্ষেত্রে কর অবকাশ সুবিধা চায় শিল্প পার্কে কারখানা স্থাপনকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন। শিল্প পার্কে জমি বরাদ্দ পাওয়া নয়টি প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ দাবি করা হয়। তবে ওষুধ শিল্প মালিকদের আরেকটি সংগঠন বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি এ সংগঠনটির বিরুদ্ধে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের কাছে লিখিত অভিযোগ করে। তার পরিপ্রেক্ষিতে নতুন সংগঠনটির নিবন্ধন বাতিল করতে বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করে এফবিসিসিআই। ফলে সম্প্রতি মন্ত্রণালয় থেকে সংগঠনটির নিবন্ধন বাতিল করা হয়।

উল্লেখ্য, চলতি ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এপিআই শিল্প পার্কের জন্য কর অবকাশ সুবিধা দেয়ার ঘোষণা দেন বিদায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শিল্প পার্ক স্থাপিত হলে এখানে ৪২টি কারখানায় ২৫ হাজার কর্মসংস্থানের কথা জানান তিনি। বাজেটে ঘোষণা দেয়া হলেও এ খাতের শিল্প মালিকদের প্রস্তাবের ভিত্তিতে তা করা হবে বলে জানায় এনবিআর। এরই পরিপ্রেক্ষিতে এপিআই শিল্প পার্কে কারখানা স্থাপনকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন থেকে কর অবকাশ সুবিধার জন্য আবেদন করা হয়।

এপিআই শিল্পনগরীর নতুন সংগঠনটির নিবন্ধন বাতিল প্রসঙ্গে এফবিসিসিআই বলছে, এপিআই শিল্প পার্কে যেসব প্রতিষ্ঠান বিনিয়োগ করছে তারা সবাই বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সদস্য। একই সদস্য এক ধরনের দুটি সংগঠনের সদস্য হওয়া বাণিজ্য সংগঠনের নীতির সঙ্গে সাংঘর্ষিক। ফলে বাংলাদেশ এপিআই অ্যান্ড ইন্টারমেডিয়ারিজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নিবন্ধন বাতিল চাওয়া হয়েছে। তবে এনবিআরের নির্দেশনা পেলে ওষুধ শিল্প সমিতির মাধ্যমে কর অবকাশের জন্য আবেদন করা হবে।

এফবিসিসিআইয়ের মতোই এক ধরনের শিল্পে একাধিক বাণিজ্য সংগঠন না রাখার কথা বলছে বাণিজ্য মন্ত্রণালয়ও। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ওবায়েদুল আজম বলেন, একই প্রতিষ্ঠান এক ধরনের একাধিক বাণিজ্যিক সংগঠনের সদস্য হওয়া নিয়ে নতুন সংগঠনটিকে শুনানিতে ডাকা হয়েছিল। তারা যৌক্তিক কারণ উপস্থাপন করতে না পারায় বাংলাদেশ এপিআই অ্যান্ড ইন্টারমেডিয়ারিজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নিবন্ধন বাতিল করা হয়েছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম