Thu, 24 Jan, 2019
 
logo
 

আন্দোল‌নের চতুর্থ দিনে পোশাক শ্রমিকরা, মালিকের দাবি ‘পিছনে কুচক্রী মহল’

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সরকারি গেজেট মোতাবেক মজুরি না দেওয়া ও শ্রমিক ছাঁটাইসহ ৭ দফা দাবিতে ৪র্থ দিনের মতো বিক্ষোভ সমাবেশ করেছে অবন্তি কালার লিমিটেড শ্রমিকরা। তবে মালিক পক্ষের দাবি, সরকার ঘোষিত পে-স্কেলের চেয়ে বেশি বেতন পরিশোধের পরও কিছু উচ্ছৃঙ্খল শ্রমিক অসন্তোষ সৃষ্টির চেষ্টা করছে।

সোমবার (৭ জানুয়ারি) দুপুরে নগরীতে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে ৫ শতাধিক শ্রমিক অংশ নেন। পরে জেলা প্রশাসক রাব্বি মিয়ার কাছে স্মারকলিপি তুলেদেন শ্রমিকরা।

বিক্ষোভ সমাবেশে শ্রমিক সংগঠনের নেতারা জানান, বিসিক শিল্পনগরীতে অবস্থিত অবন্তি কালার লিমিটেডের মালিকপক্ষ গত নভেম্বর মাসে ১ হাজার ৪৫ জন শ্রমিককে বিনা নোটিশে চাকরি থেকে ছাঁটাই করেন। ডিসেম্বর মাসে একইভাবে আরও প্রায় তিনশ’ জন শ্রমিককে ছাঁটাই করা হয়। ছাঁটাইয়ের পূর্বে বকেয়া বেতন পরিশোধের কথা থাকলেও মালিকপক্ষ তা না করে ছাঁটাই করলে শ্রমিকরা এর প্রতিবাদ জানায়।

এসময় বক্তব্যে রাখেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, গণসংহতি আন্দোলনের সমন্বয়কারি তরকিুল সুজন, জেলা ছাত্র ফেডারেশনের সভাপতি শুভ দেব ও সাধারণ সম্পাদক ইলিয়াস জামান।

তবে অবন্তী কালারের মালিক আসলাম সানি বলেন, ‘গত ২ ডিসেম্বর শ্রমিকদের সরকার ঘোষিত পে-স্কেল থেকেও বেশি মজুরি পরিশোধ করা হয়েছে। মূলত আন্দোলনে কিছু উচ্ছৃঙ্খল শ্রমিক সাধারণ শ্রমিকদের ইন্ধন দিচ্ছে। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া দরকার। এ চক্রটি নির্বাচনের আগেও বিসিকে ভয়াবহ নাশকতা সৃষ্টি করে হাজার কোটি টাকার ক্ষতি করেছিল।’

এদিকে জেলা রাব্বি মিয়া স্মারক লিপি দেওয়ার পর শ্রমিকদের উদ্দ্যেশে বলেন, মালিকদের শ্রমিকদের কথা ভাবতে হবে, আবার শ্রমিকদেরও মালিকের কথা ভাবতে হবে। অযথা হয়রানি ও বিশৃঙ্খলা সৃষ্টি করলে কাউকে ছাড় দেওয়া হবে না। বিকেএমইএ’র সভাপতি বর্তমানে দেশের বাহিরে আছে। উনি দেশে আসলে আলাপ-আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম