Mon, 19 Nov, 2018
 
logo
 

‘সব কিছুই বেড়েছে, বাড়ছে না জীবনযাত্রার মান’

লাইভ নারায়ণগঞ্জ: শ্রমিকেদের মজুরি বৃদ্ধির দাবিতে নগরীতে শ্রমিক সমাবেশ করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির নেতাকর্মীরা।

শুক্রবার (২৬ অক্টোবর) বিকাল ৫ টায় নারায়ণগঞ্জ ২নং রেল গেইট এলাকার ফজর আলী ট্রেড সেন্টারের সামনে সমাবেশটি অনুষ্ঠিত হয়। এর আগে একটি মিছিল নিয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নেতাকর্মীরা।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি আব্দুল হাই শরীফের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির সহ-সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ।

এছাড়া বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য এড. মন্টু ঘোষ, হাফিজুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারন সম্পাদক বিমল কান্তি দাস, সাহ-সাধারন সম্পাদক ইকবাল হোসেন, সহ-সাধারন সম্পাদক দিলীপ দাস, আব্দুস ছালাম, সাংগঠনিক সম্পাদক- নুরুল ইসলাম, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি এম.এ. শাহীন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

জিডিপি, বাজেট, সম্পদ, মানুষের গড় আয়ু বেড়েছে দাবি করে সমাবেশে নেতৃবৃন্দ বলেন, কিন্তু সে হিসেবে শ্রমজীবী মানুষের মজুরি ও জীবনযাত্রার মান বাড়ছে না। শ্রমিকদের দেয়া মজুরি দিয়ে তারা ডাল-ভাতের সংস্থান করতে পারে না। তাই সকল প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের জন্য জাতীয় নুন্যতম মজুরি দৈনিক ৫০০ এবং মাসিক ১৩,০০০ টাকা ঘোষনা করতে হবে। আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুযায়ী দেশের শ্রম আইন সংশোধন করতে হবে। সকল কারখানা ও শিল্প প্রতিষ্ঠানে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার দিতে হবে। বন্ধ কারখানা চালু ও নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

আরো বলেন, কর্মস্থলে আহত ও নিহত শ্রমিকদের আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী ক্ষতিপূরণ দিতে হবে। গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি পুনঃনির্ধারণ করতে হবে। নারী শ্রমিকদের স্ব-বেতনে ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি দিতে হবে। রেশনিং প্রথা চালু করে সস্তা ও নির্ধারিত মূল্যে শ্রমিক কর্মচারীদের মধ্যে চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ করতে হবে। শ্রমিকদের জন্য বাসস্থানের ব্যবস্থা করতে হবে। শ্রম আইন সংশোধনী ও বিধিমালায় শ্রমিক স্বার্থবিরোধী যে সকল কালো আইন করা হয়েছে তা বাতিল করতে হবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম