Sat, 20 Oct, 2018
 
logo
 

বাড়ি-গাড়ির ভাড়া বেড়েছে, বাড়েনি ডেকোরেটর শ্রমিকদের মুজুরী: হাফিজুল ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ‘সরকারী কর্মচারীদের বেতন বাড়িয়ে দ্বিগুন করা হয়েছে। দ্রব্য মূল্য, বাড়ী ভাড়া, গাড়ি ভাড়া সবকিছুর মূল্য বেড়েছে। অথচ, ডেকোরেটর শ্রমিকদের মুজুরী বৃদ্ধি পায়নি। আগেও ৭৫০টাকা ছিলো, এখনও তাই আছে। তাই দৈনিক হাজিরা ৯৫০ টাকা করার দাবী জানাচ্ছি।’

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকাল ৯টায় নারায়ণগঞ্জ শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত নারায়ণগঞ্জ ডেকোরেটর শ্রমিক ইউনিয়নের এক শ্রমিক সমাবেশ একথা বলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় নেতা হাফিজুল ইসলাম। এসকল দাবী দুই একদিনের মধ্যে মেনে না নিলে বৃহত্তর আন্দোলনের কর্মসূচী ঘোষনা করা হবে। প্রয়োজনে জেলাব্যাপী ধর্মঘট আহ্বান করা হবে।

বাড়ি-গাড়ির ভাড়া বেড়েছে, বাড়েনি ডেকোরেটর শ্রমিকদের মুজুরী: হাফিজুল ইসলাম
শ্রমিক ইউনিয়ণের সভাপতি তপন কুমার রায়’র সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন জেলার সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা সভাপতি এম.এ. শাহীন, ডেকোরেটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শাহ আলম, ইউনিয়নের কোষাধ্যক্ষ মো. নূরুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।

জানা গেছে, সভায় দুই ঈদে দুটি উৎসব বোনাস, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজের পর কোন কাজ করালে ওভারটাইম, ঝড় বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগে শ্রমিকদের জোর করে কাজ করতে বাধ্য না করা, আর্জেন্ট কোন কাজের ক্ষেত্রে অল্প সময়ের জন্য কাজ করালেও একদিনের সম্পূর্ণ হাজিরা, ঈদ ও দুর্গা পূজার আগে ৩ দিন ও পরে ৩ দিন মোট ৬ দিন উৎসব ছুটি, কর্মরত অবস্থায় কোন শ্রমিক মৃত্যুরবরণ করলে বা কোন দুর্ঘটনায় আহত হলে প্রচলিত শ্রমআইন অনুযায়ী ক্ষতিপূরণ, কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধ, শ্রমিকের উপর কোন শারীরিক নির্যাতন না করা, ডেকোরেটরের সকল প্রতিষ্ঠানে দেশের প্রচলিত শ্রম আইন ও আইএলও কনভেনশনে গৃহীত শ্রমিক স্বার্থ সংরক্ষন করার দাবি জানান।

বাড়ি-গাড়ির ভাড়া বেড়েছে, বাড়েনি ডেকোরেটর শ্রমিকদের মুজুরী: হাফিজুল ইসলাম

হাফিজুল ইসলাম বলেন, ‘আমরা মালিক সমিতি বরাবরে ১০ দফা দাবীনামা দিয়েছি। মালিক সমিতির নেতৃবৃন্দ আমাদের দাবী মানার আশ্বাস দিয়েছেন। এখনো বৈঠকের সময় দিতে পারেননি। আশা করি মালিক সমিতি তাদের কথা রাখবেন।’

শ্রমিক নেতা শাহ আলম বলেন, ৬ মাস কাজ থাকলে ৩ মাস কাজ থাকে না। মাসে ৭ হাজার টাকা বেতন থেকে ৩ হাজার টাকা ঘর ভাড়া দিয়ে যে টাকা থাকে, তা দিয়ে ছেলে-মেয়ের পড়ালেখার খরচ ও সংসার চলেনা। আমাদের অবস্থা রাস্তার ফকিরের চেয়েও খারাপ হয়ে গেছে। আমাদের ১০ দফা দাবি মেনে নিতে হবে। আমাদের আপনারা দূর্নীতি লেভার হিসেবে মনে করেন তাহলে বলতে চায় আপনারা ভ’ল ভাবছেন। আপনার যদি আমাদের দৈনিক লেভার মনে করেন, তাহলে আমাদের দৈনিক মজুরি ১ হাজার টাকা দিতে হবে। আর যদি আমাদের কর্মচারী মনে করেন তাহলে পারমানেন্ট বেতন দিতে হবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম