Wed, 21 Nov, 2018
 
logo
 

ঈদের ৭ দিন আগে শ্রমিকের বেতন-বোনাস দিতে হবে

প্রেস বিজ্ঞপ্তি: ঈদের ৭ দিন আগে আগস্ট মাসের ১৫ দিনের বেতন ও বেসিকের সমান পূর্ণ বোনাস পরিশোধ, শ্রমিকের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণা এবং গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আহসান হাবিব বুলবুলের উপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের দাবিতে আজ সকাল ৮ টা থেকে ৯ টা মাসদাইর চৌধুরী কমপ্লেক্স-এর সামনে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শাখার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শাখার সভাপতি সাইফুল ইসলাম শরীফের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, সহ-সভাপতি হাসনাত কবীর, দপ্তর সম্পাদক কামাল পারভেজ মিঠু, সিদ্ধিরগঞ্জ থানার সাধারণ সম্পাাদক রুহুল আমিন সোহাগ, বিসিক শাখার সাধারণ সম্পাদক আবু সাঈদ সাইদুর, গাবতলী-পুলিশ লাইন শাখার সহ-সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, খোরশেদ আলম।
নেতৃবৃন্দ বলেন, মালিকরা ঈদের ছুটির পুর্ব মূহুর্ত পর্যন্ত শ্রমিকদের বোনাস-বেতন পরিশোধ না করে শ্রমিকদের জিম্মি করে। ঈদের আগ মুহুর্তে শ্রমিকরা যখন স্বজনদের সাথে মিলিত হওয়ার জন্য উদগ্রীব হয় তখন কিছু মালিক হাফ বোনাস দেয়, কিন্তু অধিকাংশ মালিক শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসাবে সামান্য কিছু টাকা দেয়। শেষ সময় হওয়ায় শ্রমিকদের তখন প্রতিবাদ করার কোন সুযোগ থাকে না। ঈদ ২২ আগস্ট হবে। ফলে ঈদের আগে আগস্ট মাসের অর্ধেক বেতন শ্রমিকের প্রাপ্য। ঈদের ৭ দিন আগে বেসিকের সমান পূর্ণ বোনাস ও আগস্ট মাসের অর্ধেক বেতন পরিশোধ করতে হবে। এতে শ্রমিকেরা তাদের প্রয়োজনীয় কেনাকাটা করে নির্বিঘেœ বাড়ি গিয়ে পরিবার-পরিজন নিয়ে ঈদ করতে পারবে।
নেতৃবৃন্দ বলেন, শ্রম আইনের ১৩৯ (২) ধারা অনুসারে মজুরি বোর্ড গঠনের ছয় মাসের মধ্যে বোর্ড নতুন মজুরির সুপারিশ করবে। সেই হিসাবে ১৪ জানুয়ারি মজুরি বোর্ড গঠন করা হয়েছে, জুলাই‘১৮ মাসের মধ্যে নতুন মজুরি কাঠামোর সুপারিশ করার কথা। কিন্তু আগস্ট মাসের মাঝামাঝি হলেও এখনো মজুরি বোর্ড সুপারিশ করেনি। বাস্তবে মালিকদের স্বার্থে মজুরি বোর্ড কালক্ষেপন করছে। অবিলম্বে শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮০০০ টাকা ঘোষণা করতে হবে।
নেতৃবৃন্দ বলেন, শুক্রবার রাত ৯ টায় সাংগঠনিক কাজ শেষে বাসায় ফেরার সময় বাড্ডায় গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আহসান হাবিব বুলবুল এর উপর বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা মহানগর উত্তর এর সাবেক সভাপতি রবিউল আলম সোহেল এর নেতৃত্বে ২০/২৫ জন যুবলীগ-ছাত্রলীগ সন্ত্রাসী হামলা চালায় এবং অপহরণ করে এক আওয়ামী লীগ নেতার বাড়িতে নিয়ে ব্যাপক মারধর করে রাত ১২ টার দিকে মারাত্মক আহত অবস্থায় তাকে ছেড়ে দেয়। এসময় তার সাথে থাকা বাসদ বাড্ডা থানার নেতা স্কুল শিক্ষক খায়রুল আলমের উপরও একইভাবে নির্যাতন চালানো হয়। পরবর্তীতে তাদেরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। নেতৃবৃন্দ শ্রমিক নেতা আহসান হাবিব বুলবুল এর উপর হামলাকারী যুবলীগ-ছাত্রলীগ সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার করে বিচার করতে হবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম