Sun, 18 Nov, 2018
 
logo
 

হাত বদলেই দামের বদল চার গুণ

লাইভ নারায়ণগঞ্জ: ফলের পাইকারি মোকাম চারারগোপ গত রোববার প্রতি কেজি আম বিক্রি করে কৃষক পেয়েছেন সর্বোচ্চ ২০-২১ টাকা। এক হাত বদল হয়ে খুচরা বাজারে একই আম বিক্রি হয়েছে প্রতি কেজি ৩০ টাকায়।

আর ফড়িয়া-ব্যাপারীদের আরেক হাত ঘুরে সেই আমই বিক্রি হচ্ছে শহরের চাষাঢ়ায় এসে ৬০ থেকে-৭০ টাকা কেজিতে। হাত বদলে হু হু করে বাড়ছে দাম, আর দামের সেই উত্তাপে পুড়ছে ক্রেতা।

নারায়ণগঞ্জের আমের বড় সরবরাহ আসে রাজশাহী থেকে। সেই রাজশাহীর কৃষকের হাত থেকে মধ্যস্বত্বভোগীদের কয়েক হাত ঘুরে ভোক্তা পর্যায়ে পৌঁছাতে প্রতি কেজি আমের দাম চার গুণ পর্যন্ত বেড়েছে।

শুধু আমই নয়, একইভাবে কৃষকের বিক্রি করা করা দামের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে দাম বেড়ে চলেছে কাঁঠাল, লেচু থেকে শুরু করে সব ধরণের ফলের।

রোববার ফলের বাজার ঘুরে জানা গেছে, রাজশাহীর লেংরা আম চারারগোপের পাইকারি বিক্রি হচ্ছে ২০-২৫ টাকা কেজি কিন্তু একই আম চাষাঢ়ায় ৬০-৭০ টাকা করে বিক্রি করছেন আম ব্যবসায়ী আবুল বাসার (৪৩) । কেজি প্রতি ৩৫-৪৫ টাকা বেশি লাভ করছেন তিনি। অন্যদিকে শ্যামপুর থেকে আম নিয়ে এসে নাম না বলা এক ফল ব্যবসায়ী নগরীর চাষাঢ়ায় ৮০ টাকা কেজি দরে বিক্রি করছে। একই আম চারারগোপের পাইকারি দোকানে দেখা গেছে ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম