Thu, 15 Nov, 2018
 
logo
 

রিতীকার শ্রমিকদের কপালে ভাঁজ

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ শহরে টানবাজার এলাকায় অবস্থিত রিতীকা ফ্যাশনওয়্যার লি. শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও কারখানা চালু করার দাবিতে সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও চাষাঢ়া কল কারখানা পরিদর্শন অধিদপ্তরের সামনে শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

শ্রমিক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র‘র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহ সভাপতি আব্দুস সালাম বাবুল কারখানার নারী শ্রমিক হনুফা বেগম, নাজমা আক্তার ও রিপা আক্তার প্রমুখ।

রিতীকার শ্রমিকদের কপালে ভাঁজ

এসময় নেতৃবৃন্দ বলেন, দেশে প্রচলিত শ্রম আইন লঙ্ঘন করে মালিকরা নিজের ইচ্ছেমত কারখানা পরিচালনা করছে। মাসের পর মাস শ্রমিকের বেতন-ভাতা বকেয়া রাখা কতিপয় মালিকের বদভ্যাসে পরিণত হয়েছে। রিতীকা ফ্যাশনওয়্যার লিঃ এর শ্রমিকদের বকেয়া বেতন প্রদানে মালিক অসংখ্য তারিখ দিয়েও পরিশোধ করেনি। ফেব্রুয়ারি-মার্চ-এপ্রিল এই ৩ মাসের বকেয়া পরিশোধ না করেই মালিক কারখানার গেইটে তালা ঝুলিয়ে দিয়ে শ্রমিকদের অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছে। হতাশাগ্রস্থ শ্রমিকরা বকেয়া পাওনা আদায়ে রাজপথে আন্দোলনে নামতে বাধ্য হয়েছে। রিতীকার মালিক শ্রমিকদের পাওনা টাকা আত্মসাৎ করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। সামনে রোজার মাস ও ঈদ এই সময়ে শ্রমিকদের আন্দোলনের পথে ঠেলে দিয়ে রিতীকার মালিক গার্মেন্ট শিল্পে উত্তপ্ত পরিবেশ সৃষ্টি করছে। কতিপয় মালিকের এহেন শ্রমিক হয়রানির বিরুদ্ধে শিল্প কারখানা সংশ্লিষ্ট সরকারি দপ্তর ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে যথযথ উদ্যোগ গ্রহণের মধ্য দিয়ে রিতীকা ফ্যাশনওয়্যার লি. শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন-ভাতা আদায় ও কারখানা চালু করে শিল্পের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান জানান নেতৃবৃন্দ।

সর্বশেষ সংবাদ শিরোনাম