Mon, 10 Dec, 2018
 
logo
 

বৃদ্ধি পাচ্ছে পেয়াজের ঝাজঁ


লাইভ নারায়ণগঞ্জ: চলতি মাসের গত সপ্তাহে পেঁয়াজের বাজার দর কমার ইঙ্গিত দিয়েছিলেন ব্যবসায়ীরা। কিন্তু চলতি সপ্তাহে এর বিপরীত চিত্র দেখা গেছে বাজারে। কেজি প্রতি দেশি পেঁয়াজের দাম ৫ টাকা বেড়েছে বলে বিক্রেতারা জানিয়েছেন। অন্যদিকে গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে আমদানি করা পেঁয়াজ।


মূল্যবৃদ্ধির কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, হঠাৎ করে মোকামে দেশি পেঁয়াজের যোগানের ঘাটতি দেখা দেওয়ায় দাম বেড়েছে। অন্যদিকে মূল্য বৃদ্ধির খবর শুনে ক্রেতারা হতাশ।
বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) পাইকারি ও কাঁচাবাজারের খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।
সর্বশেষ পাইকারি বাজারের তথ্য অনুযায়ী, দেশি ও আমদানি করা পেঁয়াজ যথাক্রমে ৪৩ ও ৪২ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের মতোই রয়েছে বলে বিক্রেতারা জানিয়েছেন। এদিকে খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫৫ ও আমদানি করা পেঁয়াজ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে দেশি পেঁয়াজ খুচরা বিক্রি হয়েছে ৫০ টাকায়।
পাইকারি বাজারে দাম আগের মতো থাকলেও খুচরা বাজারের দাম ৫ টাকা বৃদ্ধির বিষয়ে কারওয়ানবাজারের পাইকারি ব্যবসায়ী সুমন বলেন, দেশি পেঁয়াজের যোগানে কিছুটা সংকট দেখা দিয়েছে। তবে এর প্রভাব দামে এখনও পড়েনি। তবে খুচরা বিক্রেতারা এই কথা শোনার পরেই কেজি প্রতি ৫ টাকা বাড়িয়ে দিয়েছেন।

এ বিষয়ে হাতিরপুল কাঁচাবাজারের খুচরা বিক্রেতা জসিম বাংলানিউজকে বলেন, পাইকারি ব্যবসায়ীরা দাম বাড়িয়েছে বলেই আমরা দাম বাড়িয়েছে। ৪২ টাকায় বিক্রি হওয়া দেশি পেঁয়াজ ৪৫-৪৬ টাকায় কিনতে হচ্ছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) থেকে দেশি পেঁয়াজ ৪২ টাকায় পাওয়া যাচ্ছে না।

এদিকে গত সপ্তাহের মতোই চালের বাজারের মূল্য এ সপ্তাহেও দেখা গেছে। চালের সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী, কেজি প্রতি নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৬৮-৭০ টাকা, মিনিকেট ৬০-৬২ টাকা, বিআর-২৮ ৫২ টাকা, পারিজা কেজি প্রতি বিক্রি হচ্ছে ৪৪ টাকায়।
চালের বাজারে ক্রেতারা অস্বস্তিতে থাকলেও সবজির বাজারে ক্রেতাদের জন্য স্বস্তি রয়েছে। সবজির খুচরা বাজারের তথ্য অনুযায়ী, প্রতি কেজি টমেটো ১০-১৫ টাকা, পেঁপে ২০ টাকা, বেগুন ৪০ টাকা, সিম ৪০ টাকা, মুলা ১৫ টাকা, কাঁচামরিচ ৫৫ টাকা, ধনিয়াপাতা ৬০ টাকা, লাউ প্রতি পিস ৩৫ টাকা, গাজর ৬০ টাকা, আলু ২০ টাকা, প্রতি পিস বাঁধাকপি ও ফুলকপি ১৫ টাকা, লাল শাক, পালং শাক ও ডাটা শাক দুই আঁটি ১৫ টাকা করে বিক্রি হচ্ছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম