Fri, 17 Nov, 2017
 
logo
 

দেশের সবচেয়ে কম দারিদ্র্যের হার না.গঞ্জে


লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের প্রায় ১৬ হাজার পরিবার দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। পরিবার গুলোর মাসিক গড় আয় ১৩ হাজার ৩৫৩ টাকা । আর ব্যয় ১৪ হাজার ১৬৫ টাকা। আর বাকি পরিবারের গড় আয় ২২ হাজার ৫৬৫ আর ব্যয় ১৯ হাজার ৬৯৭ টাকা।

মঙ্গলবার (১৭ অক্টোবর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর প্রকাশিত সর্বশেষ খানা আয়-ব্যয় জরিপ২০১৬ এর তথ্য বিশ্লেষণ করে চিত্র পাওয়া গেছে।
জরিপের তথ্য অনুযায়ী, ৪২ দশমিক ৫৯ শতাংশ ব্যয় হয় খাদ্য ও পানীয়র পেছনে। পোশাক-পরিচ্ছদে ব্যয় ৬ দশমিক ৪২ শতাংশ। আবাসন ও বাড়িভাড়ায় ব্যয় ১৭ দশমিক ২৫ শতাংশ, জ্বালানিতে ৫ শতাংশ, চিকিৎসায় ৪দশমিক ৩৬ শতাংশ এবং শিক্ষায় ৬ দশমিক ৩৩ শতাংশ ব্যয় হয়।
দেশের সবচেয়ে কম দারিদ্র্যের হার নারায়ণগঞ্জেই। শিল্পসমৃদ্ধ এ জেলার মাত্র ২ দশমিক ৬ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মতে নারায়ণগঞ্জে মোট শিল্প ইউনিট সংখ্যা ২৪০৯ টি। এগুলো হল খাদ্য, পানীয় এবং তামাক ৩৭৭টি, পাট, তুলা, বস্ত্র ও চামড়া ১৩২০ টি, কাঠ পন্য ৪৯টি, সজ্জা এবং কাগজ পন্য ৩০টি, রাসয়নিক পন্য ১০৪টি, অ-ধাতব পন্য ১৭০টি, মৌলিক ধাতু পন্য ১০১টি, গড়া ধাতু, যনত্রপাতি ও সরঞ্জাম ২৩০টি এবং অন্যান্য উৎপাদন-২৮টি ।  এছাড়া ১ লাখ ৭২ হাজার ২৮৯ টি কৃষক পরিবারের মধ্যে ১ লাখ ৪ হাজার ২৬৪ টি মধ্যম কৃষক পরিবার। এই সকল শিল্প ও কৃষি কাজের উপর ভর করে ধনী গরিবের মাঝে বৈষম্য কমছে নারায়ণগঞ্জে।
এর পরেই রয়েছে মুন্সীগঞ্জ। এ জেলার দারিদ্র্যের হার ৩ দশমিক ১ শতাংশ। ৩ দশমিক ৭ শতাংশ দরিদ্র্য নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পদ্মাপাড়ের জেলা মাদারীপুর। আরেক শিল্পসমৃদ্ধ জেলা গাজীপুরে দারিদ্র্যের হার ৬ দশমিক৯ শতাংশ। ফরিদপুরে দারিদ্র্যের হার ৭ দশমিক ৭ শতাংশ এবং ফেনীর দারিদ্র্যের হার ৮ দশমিক ১ শতাংশ। রাজধানী জেলা ঢাকার দারিদ্র্যের হার ১০ শতাংশ।

সর্বশেষ সংবাদ শিরোনাম