Thu, 14 Dec, 2017
 
logo
 

নীট সেক্টরের উন্নয়নে সিপিডির সাথে বিকেএমইএ'র গুরুত্বপূর্ণ সভা

লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশের নীট সেক্টরের  উন্নয়ন ও ভবিষ্যত পরিকল্পনা নির্ধারনের লক্ষ্যে বিকেএমইএ ও সেন্টার ফর পলিসি ডায়ালগ(সিপিডি) এর একটি গুরুত্বপূর্ন সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ৬ অক্টোবর বিকেএমইএ এর ঢাকা কার্যালয়ে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সভাপতি সেলিম ওসমান। আর  সিপিডি’র পক্ষে প্রতিনিধিত্ব করেন সংগঠনটির রিসার্চ ডিরেক্টর ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।
সভায় সভাপতির বক্তব্যে সেলিম ওসমান বলেন, নিট সেক্টর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ন ভুমিকা রাখছে। এই সেক্টরের উন্নয়নের জন্য সমতা ভিত্তিক এবং অন্তর্ভূক্তি পরিকল্পনা নির্ধারন করা প্রয়োজন। একইসাথে খাত ভিত্তিক বিদ্যমান সমস্যা গুলো নিরসনের জন্য সংশ্লিষ্ট সকল পক্ষকে নিয়ে আলোচনা ছাড়া কোন বিকল্প নেই। তবে মনে রাখতে, এই আলোচনায় যেন মালিক ও শ্রমিক উভয়ের স্বার্থ এবং সমস্যা গুলোর চিহ্নিত করে সমাধানের ব্যবস্থা করা হয়। কেননা এক পক্ষের আলোচনায় প্রকৃত সমস্যা চিহ্নিত বা সমাধান করা সম্ভব নয়। বিশেষ করে যেকোন আলোচনা বা ষ্ট্যাডিতে জাতীয় স্বার্থ যেন সবার আগে রক্ষা পায় সে বিষয়ে সকলের বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন তাই জাতীয় স্বার্থ এবং একইসাথে শিল্পের স্বার্থ যাতে সরল রৈখিকভাবে  এগিয়ে যায় সে বিষয়ে  কার্যক্রম হাতে নেয়া প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।
এছাড়াও সেলিম ওসমান তার বক্তব্যে বাংলাদেশের উদ্যোক্তা শ্রেণী ও শ্রমিকদের নিট শিল্পের জন্য মূল কাঁচামাল হিসেবে উল্লেখ করে এই সেক্টরের উন্নতির জন্য প্রয়োজনে  মালিক শ্রমিক এক টেবিলে বসে উন্নয়ন পরিকল্পনা নির্ধারনে সহায়তা করার জন্য সিপিডিকে আহবান জানান।
 সেলিম ওসমান, একই সাথে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী নতুন বাজার সম্প্রসারনের জন্য বিভিন্ন সমস্যা গুলো চিহ্নিত করার জন্য সিপিডিকে অনুরোধ জানান। বিশেষ করে পণ্যের দাম কমে যাওয়া, বিশ্ব অর্থনীতির পরিবর্তীত প্রেক্ষাপটে ভোক্তা শ্রেণীর ফ্যাশন চাহিদা, উদ্যোক্তা শ্রেণীর জন্য প্রয়োজনীয় সহায়তা ইত্যাদি বিষয় গুলো তুলে ধরেন।  সেই সাথে তিনি সিপিডি’র আরএমজি স্ট্যাডি’তে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন।

প্রতুত্তরে সিপিডি’র রিসার্চ ডিরেক্টর ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম নিট সেক্টরের উন্নয়নে বিকেএমইএ’র চিন্তাভাবনা এবং পরিকল্পনা গুলোর প্রসংসা করেন এবং সিপিডি’র আরএমজি স্ট্যাডি’তে বিকেএমইএ’র উল্লেখিত চিন্তা গুলোর প্রতিফলন ঘটানোর আশ্বাস প্রদান করেন। তিনি বলেন নিট সেক্টরের উন্নয়নের জন্য বিকেএমইএ ও সিপিডি’র যে আলোচনা শুরু হয়েছে তা ভবিষ্যতে আরও  গতিশীল হবে এবং তা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

সভায় আরো উপস্থিত ছিলেন বিকেএমইএ’র ২য় সহ-সভাপতি ফজলে শামীম এহসান, মোঃ ফারুক হোসাইন, হেড অব রিসার্চ,বিকেএমইএ এবং সিডিপি এর প্রোগ্রামকো-অর্ডিনেটর লায়লা ফেরদৌস সহ অন্যান্যরা।

সর্বশেষ সংবাদ শিরোনাম