Mon, 26 Jun, 2017
 
logo
 

অডিট টীমের দুর্ণীতির কারণে আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে: মোহাম্মদ হাতেম

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : নগদ সহয়াতা নিয়ে নানামুখি সমস্যায় পড়তে হচ্ছে নারায়ণগঞ্জের রপ্তানীকারকদের। রাজস্ব অডিট অধিদপ্তর ও ব্যাংক নিয়ে গঠিত অডিট টীমের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেছেন বিকেএমইএ-এর সাবেক সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেম।


নগরীর বিকেএমইএ’র কনফারেন্স রুমে শনিবার ৭ জানুয়ারি দুপুরের আগে আয়োজিত ‘ডিউটি ফ্রি এন্ড কোটা ফ্রি মার্কেট এক্সসেজ প্রোভাইড বাই সার্ক কান্ট্রিস চায়না, কোরিয়া এন্ড আদার্স’ শীষর্ক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে ওই কথা বলেন তিনি।

এসময় তিনি উপস্থিত ব্যাংকারদের উদ্দেশ্যে বলেন, ব্যাংক নিয়ে গঠিত অডিট টীম নিয়ে নানা ধরণের সমস্যায় জর্জরিত আমাদের রপ্তানীকারকরা। নানা ধরণের আইনের কথা বলে, নানা রকম ছলচাতুরী করে দুর্ণীতির মাধ্যমে রপ্তানীকারকদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। আমাদের পিঠ এখন দেয়ালে ঠেকে গেছে। এর থেকে আমরা পরিত্রাণ চাই। আপনাদের কোন সমস্যা হলে তা বিকেএমইএকে জানান। আপনাদের সমস্যা সমাধন বিকেএমইএ করবে।

রপ্তানী উন্নয়ন ব্যুরো (ইপিবি)-এর জাতীয় রপ্তানী প্রশিক্ষণ কর্মসূচি (এনইটিপি)-এর আওতায় রপ্তানী উন্নয়ন ব্যুরো নারায়ণগঞ্জ অফিসের উদ্যোগে আয়োজিত ওই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রপ্তানী উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান বেগম মাফরূহা সুলতানা।

সেমিনারে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন বিকেএমইএ-এর পরিচালক হুমায়ূন কবীর খান শিল্পী।

হাতেম তার বক্তব্যে রপ্তানীকারকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বিশ্ব-বাজারে ক্রমবর্ধমানভাবে বায়ররা কাজের দর কমাচ্ছে। আমরাও তা কম দরে নিয়ে নিচ্ছি। এ সুযোগে তারাও দর আরও কমিয়ে দিচ্ছে। আপনারা বায়রাদের এমন অন্যায় আবদার মেনে নিবেন না। সবসময় হ্যাঁ করবেন না।

এছাড়াও তিনি প্রধান অতিথির মাধ্যমে বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, চায়নাতে আমাদের বিশাল একটি বাজার রয়েছে। রাশিয়াতেও আমাদের বাজার আছে। কিন্তু, রাশিয়ার বাজারে ডিউটি ফ্রি এক্সসেস এখনও পাইনি। আমরা যেন এ বাজারে ডিউটি ফ্রি এক্সসেস পাই, সে জন্য আপনি সরকারের উচ্চপর্যায়ে চেষ্টা করবেন বলে আমরা আশা রাখি।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪