Tue, 17 Oct, 2017
 
logo
 

না.গঞ্জ হতে যাচ্ছে জাপানের অর্থনৈতিক অঞ্চল

লাইভ নারায়ণগঞ্জ: বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে যাচ্ছে জাপান। প্রাথমিকভাবে গাজীপুরের শ্রীপুরে এ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা হওয়ার কথা থাকলেও এখন সেই অবস্থান থেকে সরে এসেছে দেশটি।


জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য নারায়ণগঞ্জের আড়াইহাজার পছন্দের তালিকার শীর্ষে রেখেছে। আগামী মার্চে আনুষ্ঠানিকভাবে এ অর্থনৈতিক অঞ্চলের কাজ শুরু করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এ জন্য পরিকল্পনা কমিশনের কাছে প্রাথমিকভাবে ৭৬১ কোটি টাকা চেয়েছে সংস্থাটি।

অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য কয়েকটি স্থানে সম্প্রতি সম্ভাব্যতা সমীক্ষা করেছে জাইকা। বন্দর সুবিধা, পরিবহন অবকাঠামোসহ কয়েকটি দিক বিবেচনায় সংস্থাটির সর্বোচ্চ স্কোর পেয়েছে নারায়ণগঞ্জের আড়াইহাজার। এর পরেই অবস্থান চট্টগ্রামের মিরসরাই। আর জাইকার সমীক্ষায় সর্বনিম্ন স্কোর পেয়েছে গাজীপুরের শ্রীপুর। এ কারণে আগের পছন্দের স্থান গাজীপুর থেকে সরে গেছে জাপান।

জানতে চাইলে বেজার এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, জাপানের সঙ্গে যে সমঝোতা স্মারক সই হয়েছে, সে অনুযায়ী তারাই নির্ধারণ করবে কোথায় তারা অর্থনৈতিক অঞ্চল করবে। সে হিসেবে প্রাথমিকভাবে গাজীপুরে শ্রীপুর থাকলেও তা বাদ যাচ্ছে। নারায়ণগঞ্জের আড়াইহাজার তাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে।

তিনি বলেন, দেশটি চাইলে মিরসরাইয়েও আরেকটি অর্থনৈতিক অঞ্চল দেওয়া হবে। কেননা, সেখানে সরকারের অধিগ্রহণ করা অনেক জমি রয়েছে।

জানা গেছে, জাপানের জন্য দুটি অর্থনৈতিক অঞ্চলের ভূমি অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে সরকার। পরিকল্পনা কমিশনে পাঠানো প্রস্তাবে ৭৬১ কোটি ৭৪ লাখ টাকা চেয়েছে বেজা। জাপানের জন্য অর্থনৈতিক অঞ্চল স্থাপন নামে প্রকল্পটির আওতায় এ অর্থ ব্যয় করে ভূমি অধিগ্রহণ এবং অবকাঠামো নির্মাণ করা হবে। গ্যাস ও বিদ্যুৎ সংযোগসহ জাপানের প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের জন্য পুরোপুরি প্রস্তুত করা হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বেজা।

আগামী ১৫ বছরে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে সরকার। এ লক্ষ্যে পশ্চাৎপদ ও অনগ্রসর এলাকাসহ সারাদেশে উপযোগী স্থানগুলো উন্নয়নে প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় আড়াইহাজার ও মিরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য এ প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

এ দুটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিষয়ে বেজার গভর্নিং বডির সিদ্ধান্ত রয়েছে। প্রকল্পের আওতায় আড়াইহাজারে ৪৯১ দশমিক ৪৮ একর ও মিরসরাইয়ে ৫০০ একরসহ মোট ৯৯১ দশমিক ৪৮ একর ভূমি অধিগ্রহণ করা হবে। সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রাপ্ত প্রাক্কলনের ভিত্তিতে ভূমি অধিগ্রহণের ব্যয় নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম