Thu, 23 Feb, 2017
 
logo
 

এনসিসি নির্বাচন : গার্মেন্টস শ্রমিকদের জন্য পরিপত্রের নিষেধাজ্ঞা শিথিল

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ : প্রশাসন থেকে জারিকৃত পরিপত্র ঘোষণার পর নারায়ণগঞ্জ নগরী থেকে ভোটার নন এমন লোকজন সোমবার (১৯ ডিসেম্বর) রাত থেকেই এ অঞ্চল ত্যাগ করেছেন। তবে, গার্মেন্টস শ্রমিকদের ক্ষেত্রে এ বিধি নিষেধ প্রয়োগে শিথিলতা দেখিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত পরিপত্র মোতাবেক নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে নগরীর বিভিন্ন স্থানে মাইকিং করা হয়।

নির্বাচনকে ঘিরে সিটি এলাকায় কঠোর করা হয়েছে আইন-শৃঙ্খলা পরিস্থিতি। মোতায়েন করা হয়েছে বিজিবিসহ অতিরিক্ত র‌্যাব, পুলিশ, আর্মড পুলিশ, আনসার সদস্য। এছাড়াও মাঠে আছে একাধিক গোয়েন্দা সংস্থা।

এদিকে নির্বাচনে সব ধরণের বিশৃঙ্খলা রোধে সিটি করপোরেশন এলাকায় ভোটার নন Ñএমন মানুষদের চলাল ও অবস্থানের উপর বিধি নিষেধ আরোপ করায় বিপাকে ছিলেন গার্মেন্ট শ্রমিক-মালিক পক্ষ। কেন না, বিভিন্ন অঞ্চল থেকে এখানে এসে অস্থায়ী বসবাস করে গার্মেন্ট-কারখানায় কর্মরত আছেন অনেকে, তারাও কী এ নিষেধাজ্ঞার আওতায় পড়বে?

এ ব্যাপারে জেলা প্রশাসন থেকে এখনও কোন দিক নির্দেশনা দেয়া হয় নি শিল্প কল-কারাখানার মালিক শ্রমিকদের। তাই প্রশ্ন ছিলো, ‘শিল্প কলকারখানায় যেসব বহিরাগতরা কাজ করেন তাদের কী উপায় হবে’?

এ সম্পর্কে কথা হয় ব্যবসায়ীদের সংগঠন বিকেএমই-এর সহ সভাপতি (অর্থ) জিএম ফারুকের সাথে। তিনি জানালেন, এ নিয়ে তারাও চিন্তিত। কেন না, প্রশাসনের পক্ষ থেকে তাদেরকে এ প্রসঙ্গে কোন রকম দিক নির্দেশনা দেয়া হয় নি।

তিনি প্রশাসনের প্রতি অনুরোধ রেখে জানিয়েছেন, এ তিনদিন আমাদের শিল্প প্রতিষ্ঠানে বাহির থেকে আসা শ্রমিকরা যাতে সমস্যায় না পড়েন, সে ব্যাপারে যেন প্রশাসন দৃষ্টি রাখেন। কর্মস্থলের পরিচয়পত্র দেখানোর পর প্রশাসন যেন তাদের সহযোগিতা করেন।

এ ব্যাপারে সিটি করপোরেশন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার নুরুজ্জামান তালুকদার জানিয়েছেন, ‘নির্বাচনে বহিরাগতদের প্রবেশ নিষেধ করার মূল হচ্ছে নির্বাচনে যারা বাহির হতে এসে বিশৃঙ্খলা সৃষ্টি করবে এবং বহিরাগত সন্ত্রাসীদের ব্যাপারে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সবার সহযোগিতা প্রয়োজন রয়েছে।’

এছাড়া তিনি বলেন, ‘গার্মেন্ট শিল্প হচ্ছে দেশের রফতানিমুখী প্রতিষ্ঠান। এই শিল্পকে আমরা সবাই গুরুত্ব দিই। নির্বাচনে কারখানার শ্রমিকরা যেন তাদের নিজ প্রতিষ্ঠানের পরিচয়পত্র নিয়ে বের হন। পরিচয়পত্র দেখালে তাদেরকে ছাড় দেয়া হবে’।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪