Mon, 26 Jun, 2017
 
logo
 

পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: মালিক ও শ্রমিকের মধ্যে সম্প্রীতি-সৌহার্দ্যে সমৃদ্ধ পরিবেশ গড়তে অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন।

শান্তিপূর্ণ উৎসব মুখর এবং অনন্দঘন পরিবেশ সুষ্ঠু পিসি নির্বাচন ২০১৬ আয়োজনের মধ্যদিয়ে তার বাস্তবে রুপান্তর করে দেশে দৃষ্টান্ত স্থাপন করলো। এ নির্বাচনকে কেন্দ্র করে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা, বিভিন্ন শ্রমিক অধিকার সংগঠন ও আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রতিনিধিদের বিভিন্ন দল আসেন। বৃহস্পতিবার ফতুল্লার বিসিক শিল্প এলাকার প্রতিষ্ঠিত রফতানীমুখী পোষাক কারখানা এম বি নীট ফ্যাশনের এ নির্বাচনের আয়োজন করেন বাংলাদেশের তৈরিপোশাক শিল্প ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিকেএমইএ’র সাবেক প্রথম সহ সভাপতি, এক্সর্পোটার্স অ্যাসোসিশন অব বাংলাদেশের (ইএবি)’র সাবেক ১ম সহ সভাপতি, ইর্ন্ডাষ্ট্রি স্কিলস কাউন্সিল(আইএসসি)-আরএমজি’র চেয়ারম্যান ও প্রতিষ্ঠানটির কর্ণধার মোহাম্মদ হাতেম।
পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন
নির্বাচন কার্যক্রম পরিচালনা করেন এম বি নীট ফ্যাশন’র নির্বাহী পরিচালক ও পিসি নির্বাচন কমিশনের চেয়ারম্যান মইন উদ্দিন আহমেদ। ৫ সদস্যের নির্বাচন কমিশন এবং ১০জন প্রিজাইডিং অফিসারের সহযোগীতায় সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ নির্বাচনের সকল কার্যক্রম সম্পন্ন করা হয়।
পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন
এ ছাড়াও নির্বাচন কার্যক্রমে সহযোগীতা করেন শ্রম পরিদপ্তরের পরিচালক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মো: আমিনুল ইসলাম, ঢাকা বিভাগের উপ-শ্রম পরিচালক মো: জিয়াউল হক খান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী শ্রম পরিচালক ইয়াসমিন আক্তার, সহকারী শ্রম পরিচালক মোহাম্মদ সাদেকুজ্জামন, এম বি নীট ফ্যাশন’র মহা ব্যবস্থাপক শরিফুল ইসলাম, ফ্যাক্টরী ম্যানেজার, এডমিন এইচ আর এন্ড কমপ্লায়েন্স এর ব্যবস্থাপক কাজী মনিরুজ্জামান, সহ-ব্যবস্থাপক মো: ইুলয়াস হোসেন প্রমুখ।

পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন
এছাড়াও আরো উপস্থিত ছিলো আন্তর্জাতিক শ্রম সংস্থার আইএলও এর প্রতিনিধি ও ব্যাটার ওয়ার্ক বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার লুইস বি. ভ্যানেগেস, প্রাইমার্ক এর কান্ট্রি প্রজেক্ট ম্যানেজার নীলঞ্জণা খান, সজল কুমার রায়, ইথিক্যাল ট্রেডিং ইনিশিয়েটিভের কান্ট্রি ম্যানেজার জামিল আনসারী, বিকেএমইএ, বিজিএমইএ, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ সহ বিভিন্ন ইলেক্ট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন
এ বিষয়ে শ্রম পরিদপ্তরের পরিচালক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মো: আমিনুল ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ করতে দেশের প্রচলিত আইন এবং আন্তর্জাতিক স্ট্যার্ন্ডাড মেনে চলতে হবে। তার মধ্যে শ্রমিকের অধিকার বাস্তবায়ন উল্লেখযোগ্য। পাশাপাশি আইনের বিধানের আলোকে ম্যানেজমেন্ট এবং শ্রমিকের মধ্যে সর্ম্পক জোড়ালো করতে হবে। তাহলে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি হবে। এতে শ্রমিক মালিক সকলের অধিকার সুসংগঠিত হবে। তারই একটি আইনসংগত অংশ হলো অংশগ্রহণকারী কমিটি (পিসি কমিটি) গঠন।
২০১৩ সালে আমরা শ্রম আইন সংশোধনীতে এনে ২০১৫ সালে শ্রম আইন করা হয়। এরমধ্যে এই কমিটির গঠন, কার্যক্রম এবং দায় দায়িত্ব বিষয়গুলো সুস্পট হয়েছে। সেই বিধি’ইর আলোকে এম বি নীট ফ্যাশনে একটি উৎসব মুখর পরিবেশে এ কমিটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আর আইনের যে বিধি বিধান গুলো রয়েছে তা এ নির্বাচনের প্রতিফলিত হয়েছে।
পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন
তিনি বলেন, আমাদের দেশে আন্তর্জাতিক শ্রম সংস্থার আইএলও এর যে ব্যাটার ওয়ার্ক প্রোগ্রাম বাস্তবায়ন হচ্ছে তার প্রোগ্রাম ম্যানেজার লুইস বি. এখানে দীর্ঘ সময় ছিলেন। তারা এ আয়োজনটাতে সন্তোষ প্রকাশ করেছেন। পাশাপাশি তারা বলেছেন, এটা একটি মডেলটাইপের নির্বাচন। আর এর মধ্যে পদ্ধতিগত আরো উন্নয়ন ঘটাতে তারা মতামত দিবেন।
পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন
সুশৃঙ্খল, উৎসব মুখর পরিবেশে এমন নির্বাচন আর কোথাও হয়েছে তা আমার জানা নেই উল্লেখ করে তিনি আরো বলেন, অবশ্যই এটি একটি মডেল নির্বাচন। আগামীতে আমরা মালিক সমিতি, দেশী বিদেশী বিভিন্ন সংগঠন এবং সরকারের সহযোগীতায় আমাদের শিল্প কারখানা গুলোতে এটা প্রর্বতন করবো। আমরা আশাবদি এর মাধ্যমে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা হবে এবং ম্যানেজমেন্ট ও শ্রমিকের মধ্যে সামাজিক সর্ম্পক দৃঢ় হবে।

মোহাম্মদ হাতেম লাইভ নারায়ণগঞ্জকে বলেন, শ্রম আইন সংশোধনী ২০১৩ এবং শ্রম বিধি মালা ২০১৫ বাস্তবায়ন করার দায়িত্ব আমাদের। সেই আলোকেই এ উদ্যোগটি নিয়েছি একজন উদ্যোক্তা হিসেবে। এছাড়া একজন ব্যবসায়ী নেতা হিসেবে আমার দায়িত্ব এটা বাস্তবায়ন করা এবং অন্যদের উৎসাহিত করা। মূলত এ কারণেই এ উদ্যোগ। মালিক এবং শ্রমিকদের মধ্যে যে দূরত্ব, এই ধরণের একটি শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশের নির্বাচন তা কমিয়ে আনবে বলে আমি মনে করি। আজ দিন জুড়ে আমার সাথে শ্রমিকদের যে সম্পৃক্ততা ছিলো তার একটি উদাহরণও বটে । এতে শ্রমিকরা অনুপ্রাণিত হবে। কারখানার কর্ম ক্ষেত্রের পরিবেশ আরো সুন্দর হবে।
পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন
তিনি আরো বলেন, শ্রম বিধি মালা এবং শ্রম আইনকে যদি শ্রদ্ধা বা মানতে হয় তাহলে এটা সকলের করা উচিত। বাংলাদেশে অনেকে বলে থাকেন এটা ট্রেড ইউনিয়নের বিকল্প। যদিও ট্রেড ইউনিয়ন নামে মানুষের মধ্যে একটা ভীতি বা শংকা কাজ করে। আমরা এখান থেকে শুরু করতে পারি। শ্রমিকদের সমৃদ্ধ করার জন্য আরো কিছু প্রয়োজন হলে আমরা তা করবো। এটা একটি উজ্জ্বল উদাহরণ হবে। বহিরাগত বা তথা কথিত শ্রমিক নেতা-নেত্রীদের সম্পৃক্ততা না থাকে তাহলে এমন শান্তিপূর্ণ অনেক পিসি কমিটির নির্বাচন হতে পারে। এবং সকলে উপকৃত হবে।

মোহাম্মদ হাতেম বলেন, মালিক শ্রমিকের যে দূরত্ব এবং বাহির থেকে শ্রমিক নেতাদের যে হস্তক্ষেপ তা বন্ধ করতে পিসি কমিটি’র মাধ্যমে মালিক শ্রমিকের দূরত্ব কমিয়ে আনতে হবে। এ ক্ষেত্রে সরকারের সর্বোত্তক সহযোগীতা বিদ্যমান রয়েছে। সরকারের সর্বোচ্চ মহল থেকে এ ব্যাপারে অগ্রাধিকার দেয়া আছে এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমবান্ধব। এছাড়া আমাদের সভাপতি নারায়ণগঞ্জ- ৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান তিনিও একজন শ্রম বান্ধব সভাপতি। তিনি মালিক শ্রমিক দূরত্ব কমাতে সক্রিয় রয়েছেন। আজকের এ নির্বাচনের প্রক্রিয়ার মাধ্যমে এ বিষয়টি আরো এগিয়ে যাবে বলে আমি আশা করি।
পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন
এ ব্যাপারে পিসি নির্বাচন কমিশনের চেয়ারম্যান মইন উদ্দিন আহমেদ লাইভ নারায়ণগঞ্জকে বলেন, মালিক শ্রমিক মধ্যে সম্প্রীতি-সৌহার্দ্যে সমৃদ্ধ পরিবেশ গড়তে কার্যকরী প্রভাব ফেলবে এ নির্বাচন। মালিক শ্রমিকদের মধ্যে নানা সময়ে সৃষ্ট সমস্যা দ্রুত সমাধানে সহায়ক হবে।

এম বি নীট ফ্যাশন এর ২ বছর মেয়াদি (২০১৬-১৮) পিসি নির্বাচন- ২০১৬ (অংশগ্রহণকারী কমিটি) কমিটি নির্বাচনে মোট ২৭ জন প্রার্থী ৯টি পদে নির্বাচনে অংশ নেন। এদের মেধ্যে মোট ৭৮৫ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের মধ্যেদিয়ে ৯জন প্রতিনিধি নির্বাচন করেন। বৃহস্পতিবার সকাল ১১টা ২০মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট চলবে।

পিসি নির্বাচন প্রথায় অনুকরণীয় মডেলের দৃষ্টান্ত স্থাপন করলো এম বি নীট ফ্যাশন

বিজয়ীরা হলেন পিসি নির্বাচন- ২০১৬ অন্যান্য সেকশন (লোডার+সিকিউরিটি+ক্লিনার+স্যাম্পল) হেলেনা ২২ ভোট, সুইং- ৬ষ্ঠ তলা তানিয়া আক্তার ৯৯ ভোট ও এরশাদুল-১২০ ভোট, ৫ম তলা খালেদা ৩৫ ভোট ও রেজাউল ৫৮ ভোট, সুইং -৪র্থ তলা লাইলী বেগম ৮৮ ভোট ও সুমন ৮৫ ভোট, এবং কাটিং সেকশনে দ্বিতীয় তলায় খুশি ২২ ভোট ও ছামিনুর ২৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে।
 
এর আগে এম বি নীট ফ্যাশন এর পিসি নির্বাচন- ২০১৬ কমিটি নির্বাচনে ভোট গ্রহণ কার্যক্রম পরিদর্শন করেন ফ্যাক্টরি আইজি সাঈদ আহমেদ ও বিকেএমইএ’র সহ সভাপতি (অর্থ) জিএম ফারুক।
 
আন্তর্জাতিক শ্রম সংস্থার আইএলও এর প্রতিনিধি ও ব্যাটার ওয়ার্ক বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার লুইস বি. ভ্যানেগেস সহ পরিদর্শন শেষে সকল অতিথিবৃন্দ সন্তোষ প্রকাশ করেন।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪