Wed, 13 Dec, 2017
 
logo
 

বিএনপিপন্থীদের দাবী ‘নির্বাচন কমিশনে দায়িত্বে থাকবে বিচারকরা’ আ.লীগপন্থীরা বলছে ‘সংবিধানে নেই’

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: আজ বুধবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির এজিএম অনুষ্ঠিত হবে। এদিন দুপুর ১২  টা থেকে এই এজিএম শুরু হবে। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।


এবারের আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপিপন্থী আইনজীবীরা নিজেদের প্যানেলের জয় অর্জন করার জন্য আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করছে। তারা বলছেন, নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির ঘাড়ে স্বৈরাচার সরকারের ভূত চেপেছে। যার ফলে নির্বাচন নিয়ে তারা বিভিন্ন নাটক সাজানোর চেষ্টা করছেন।

এই প্রেক্ষিতে বিএনপিপন্থী আইনজীবীরা আগে থেকেই বিচারকদের নির্বাচন কমিশনের দায়িত্ব দেয়ার দাবি জানিয়ে আসছে। তাদের দাবী নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে প্রতি বছরই আওয়ামীলীগের নেতারা হস্তক্ষেপ করে থাকেন। নির্বাচন কমিশনে যারা দায়িত্ব পালন তাদেরকে অপমান করে তাড়িয়ে দেন বলে এমনও অভিযোগ করেছেন তারা।

তবে আওয়ামীলীগপন্থী আইনজীবী দাবি, এটা রাজনৈতিক স্ট্যান্ডবাজি। কখনই অপমান বা অপদস্থ করা হয়নি। এছাড়া বিচারকদের নির্বাচন কমিশনের দায়িত্ব দেয়ার নিয়ম সংবিধানে নেই। যার ফলে তাদের এই দাবি গ্রহণযোগ্য নয়।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. সাখাওয়াত হোসেন খান বলেন, এর আগেও বিচারকরা নির্বাচন কমিশনে দায়িত্ব পালন করেছেন। সুতরাং এবারও দায়িত্ব পালন করতে সমস্যা নেই। আর যদি সংবিধানে না থাকে তাহলে এজিএমে সংশোধন করা যাবে।

তিনি আরো বলেন, ক্ষমতাসীনরা নিজেদের ক্ষমতার দাপট দেখানোর জন্যই বিচারকদের নির্বাচন কমিশনের দায়িত্ব দিতে চান না। কারণ বিচারকরা দায়িত্ব পালন করলে তাদের পরাজয় কেউ আটকাতে পারবে না।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারন সম্পাদক এড. খোকন সাহা বলেন, বিচারকদের নির্বাচন কমিশনের দায়িত্ব দিলে বিব্রতকর অবস্থায় পড়তে হবে। এতে বিএনপির আইনজীবীদেরও সমস্যা হবে। সংবিধানের গঠনতন্ত্রে বিচারকদের নির্বাচন কমিশনের দায়িত্ব দেয়ার কোন নিয়ম নেই।

সর্বশেষ সংবাদ শিরোনাম