Thu, 24 Jan, 2019
 
logo
 

নির্বাচনী ব্যয়ের রিটার্ন দাখিলের নির্দেশ না.গঞ্জের রির্টানিং কর্মকর্তার

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ থেকে অংশ নেওয়া সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনী ব্যয়ের রিটার্ন দাখিলের নির্দেশ দিয়েছেন রির্টানিং কর্মকর্তা।

গত ৮ জানুয়ারী জেলা নির্বাচন কমিশনের এক কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানা যায়।
বিজ্ঞপ্তিতে জানা যায়, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৪৪ সি অনুচ্ছেদ অনুসারে নির্বাচিত প্রার্থীর নাম সরকারী গেজেটে প্রকাশিত হওয়ার পর হতে ৩০ দিনের মধ্যে নির্বাচনী ব্যয়ের রিটার্ন দাখিলের বিধান রয়েছে।

যেহেতু একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নারায়ণগঞ্জ জেলার ৫টি নির্বাচনী এলাকার নির্বাচিত প্রার্থীদের নাম-ঠিকানা সম্বলিত প্রজ্ঞাপন বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় ১ জানুয়ারী প্রকাশিত হয়েছে, সেহেতু নির্বাচনী ব্যয়ের বিধান দাখিলের সর্বশেষ সময়সীমা ৩১ জানুয়ারী।

নির্বাচনে বিজয়ী ও পরাজিত সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্ধারিত ফরমে উল্লেখপূর্বক রিটার্ন দাখিল করতে হবে। এমনকি কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনে কোন ব্যয় না হলেও তা নির্ধারিত ফরমে উল্লেখ্য করতে হবে।

নির্বাচনীয় এলাকার এজেন্ট বিবরণ, এজেন্টের হলফনামা, নির্বাচন পরিচালনার বিধিমালা, রিটানিং অফিসারের নিকট দাখিলকৃত রিটার্ন ও এফিডেভিটের অনুলিপি রেজিস্টার্ড ডাক যোগে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৪৪ সি অনুচ্ছেদ অনুযায়ী, কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনী ব্যয়ের রিটার্ন দাখিল না করলে বা এ সংক্রান্ত কোন আদেশ লংঘন করলে আদেশের অনুচ্ছেদ ৭৪ অনুযায়ী দন্ডনীয় অপরাধ এবং এর জন্য জরিমানাসহ কমপক্ষে ২ বছরের ও অনাধিক ৭ বছরের সশ্রম কারাদন্ডের বিধান রয়েছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম