Sun, 21 Oct, 2018
 
logo
 

নগরীতে মহিলা পরিষদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: নির্বাচনের বিধান না রেখে মনোনয়নের মাধ্যমে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন ২৫ বছর বহাল রাখার প্রতিবাদে নারায়ণগঞ্জের জেলা কমিটি বাংলাদেশ মহিলা পরিষদের মানববন্ধন।

মঙ্গলবার (১৭ জুলাই) বিকাল সাড়ে ৩ টায় প্রেস ক্লাব প্রাঙ্গনে মানববন্ধন করে সংগঠনটি। মানববন্ধনটির সভাপতিত্ব করেন লক্ষ্মী চক্রার্তী।

মানববন্ধনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আন্জুমান আরা আকসির, কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষনা-পাঠাগার সম্পাদক ও জেলা সহ-সভাপতি রানী আহমেদ, সহ-সভাপতি অধ্যাপিকা রাশিদা আক্তার, সাধারণ সম্পাদক এডভোকেট হাসিনা পারভীন, সহ-সাধারণ সম্পাদক রহিমা খাতুন, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগম।

বক্তারা বলেন, বর্তমান সরকারের নির্বাচীন ইশতেহর সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের ব্যবস্থা রাখার কথা বলা হয়েছিল। কিন্তু তা না করে মন্ত্রি পরিষদ সভায় সরাসরি নির্বাচনের বিষয়টি উপেক্ষা করে সংরক্ষিত আসনের বিধানটি আরও ২৫ বছর বহাল রাখা হয়। যা নারীর অগ্রগতিকে আরোও ২৫ বছর পিছিয়ে দিয়েছে।

বক্তাদের প্রসঙ্গে সভাপতি লক্ষ্মী চক্রবর্তী বলেন, সাধারণ ৩০০ টি আসনে নারীদের নির্বাচন করার কোন বাধা না থাকলেও রাজনৈতিক দলের দৃষ্টিভঙ্গি নারীর মনোনয়ন প্রাপ্তি নারীর ক্ষমতায়নের জন্য সহায়ক নয়। এজন্য রাষ্ট্র পরিচালনায় নারীর অংশগ্রহন নিশ্চিত করতে র্দীঘ মেয়াদী নয়। কিছুদিনের জন্য সংরক্ষিত রেখে সরাসরি নির্বাচন প্রক্রিয়া চালু করা। আসন সংখ্যা এক তৃতীয়াংশ বৃদ্ধি ও নির্বাচনী এলাকা পুন:নির্ধারন করা। এ বিধান চালু করলে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রতিষ্ঠত হবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম