Fri, 20 Jul, 2018
 
logo
 

বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

সোনারগাঁ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: বকেয়া বেতনের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার টিপুরদী এলাকায় মহাসড়ক অবরোধ করে গতকাল মঙ্গলবার দুপুরে ইউসান নীট কম্পোজিট লিমিটেড নামের একটি তৈয়ারী পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। শ্রমিকদের বিক্ষোভে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে প্রায় ৮ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা মহাসড়ক থেকে সরে যায়। কারখানা কর্তৃপক্ষ ছুটি ঘোষনা করেন।

শ্রমিকরা জানান, উপজেলার টিপুর এলাকায় অবস্থিত ইউসান নীট কম্পোজিট লিমিটেড নামের একটি তৈরী পোশাক কারখানায় কর্মরত শ্রমিকদের ৮ মাসের বেতন বকেয়া রয়েছে। এ বেতন বকেয়া থাকার পরও কর্তৃপক্ষ চলতি মাসের বেতনও এখন পর্যন্ত পরিশোধ করেননি। বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা একত্রিত হয়ে মঙ্গলবার দুপুরে কারখানার পাশে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এসময় প্রায় আধা ঘন্টা যান চলাচল বন্ধ থাকে। বিক্ষোভে মহাসড়কের দুপাশে প্রায় ৮ কিলোমিটার এলাকা জুড়ে যান জটের সৃষ্টি হয়। পরে শিল্প পুলিশ, হাইওয়ে পুলিশ, থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের বেতন পরিশোধের আশ্বাস দেওয়ার পর মহাসড়ক থেকে সরে যায় তারা। পরে কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষনা করেন।

 

ইউসান নীট কম্পোজিটের শ্রমিক নাজমা আক্তার, ছালেহা বেগম ও শারমিন আক্তার জানান, আমরা ৮ মাস মাস ধরে বেতন পাচ্ছি না। আমরা ছেলেমেয়েদের স্কুলের বেতন দিতে পারছি না। দোকানেও অনেক টাকা বাকি পড়েছে। এ মাসেও যদি আমরা বেতন না পাই তাহলে কী খেয়ে বাঁচবো।

 

ইউসান নীট কম্পোজিটের কর্মকর্তা আক্তার হোসেন জানান, আমাদের ব্যাংকিং সমস্যার কারণে বেতন পরিশোধ কিছু সময় বিলম্ব হচ্ছে। শ্রমিকরা এটা মেনেও নিয়েছেন। কিন্তু কিছু শ্রমিক অন্যদের ভুল বুঝিয়ে মহাসড়ক অবরোধ করিয়েছে। ছুটি ঘোষনা করা হয়েছে।

 

কাচঁপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাইয়ুম আলী সরদার জানান, শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করেছে। পরে মালিক পক্ষের সঙ্গে কথা বলে তাদের বেতন পরিশোধের আশ্বাস দেওয়ার পর মহাসড়ক থেকে সরে যায় তারা।

সর্বশেষ সংবাদ শিরোনাম