Fri, 20 Jul, 2018
 
logo
 

গণতান্ত্রিক উন্নয়নের জন্য অর্থনৈতিক উন্নয়নে জোর দিতে হবে: জেলা প্রশাসক

স্টফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের কল্যাণে সকলকে কাজ করার আহব্বান জানিয়েছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. রাব্বি মিয়া। পাশাপশি দেশের গণতান্ত্রিক উন্নয়নের জন্য অর্থনৈতিক উন্নয়নে জোর দিতে হবে।

মঙ্গলবার (২০ মার্চ) বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং এর মাধ্যে এ আহব্বান জানান।

বাংলাদেশ নিম্ন আয়ের দেশ হতে নিম্ন মাধ্যম আয়ের দেশে উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে প্রেসব্রিফিংটির আয়োজন করে নারায়ণগঞ্জ জেলা তথ্য অফিস।

প্রেস ব্রিফিং কালে জেলা প্রশাসক আরো বলেন, স্বল্পোন্নত দেশের ধারণাটি ১৯৬০ এর দশকে প্রথম প্রবর্তিত হলেও জাতিসংঘ প্রথম স্বল্পোন্নত দেশগুলোকে পৃথকভাবে শ্রেণিবদ্ধ করে ১৯৭১ সালে। মাথা পিছু আয়, মানব সম্পদ ও অর্থনৈতিক স্থিতিশীলতার বিভিন্ন সূচকে জাতিসংঘ নির্দারিত সীমার মধ্যে থাকা দেশগুলো স্বল্পোন্নত দেশ হিসেবে চিহ্নিত। বর্তমানে বিশ্বের সর্বমোট ৪৭ টি দেশ স্বল্পোন্নত দেশের তালিকায় রয়েছে।

তিনি আরো বলেন, ২০১৮ সালে সিপিডি’র ত্রিবার্ষিক পর্যালোচনার জন্য নির্ধারিতমান দ- গুলোর মধ্যে মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার। বর্তমানে বাংলাদেশের মাথা পিছু আয় ১২৭২ মার্কিন ডলার। মানব সম্পদ সূচকে স্কোর হতে হবে ৬৬ বা তার বেশী। বাংলাদেশের বর্তমান স্কোর হচ্ছে এখন ৭২.৮। এছাড়া অর্থনৈতিক ভঙ্গুরতা সূচকে স্কোর হতে হবে ৩২ বা তার কম। এ ক্ষেত্রে বাংলাদেশের স্কোর এখন ২৫।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. রাব্বী মিয়ার সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপসচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসীম উদ্দীন হায়দার, উপসচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল হামিদ মিয়া ও নারায়ণগঞ্জ জেলা তথ্য অফিসার সিরাহ উদ দৌলা খান ও নারায়ণগঞ্জের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্টোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সর্বশেষ সংবাদ শিরোনাম