Wed, 18 Jul, 2018
 
logo
 

যেভাবে মিলবে ‘৯৯৯’ জরুরি সেবা

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: এখন থেকে ‘৯৯৯’ নম্বরে ডায়াল করলেই মিলবে জরুরি অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও পুলিশি সেবা। বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো বাংলাদেশেও চালু হয়েছে জরুরি সেবা ‘৯৯৯’।

মঙ্গলবার রাজধানীতে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই সেবাটির উদ্বোধন করেন।
জানা যায়, এই সেবাটি চালু হওয়ার পরে সাধারণ মানুষরা তিনটি সংস্থার সেবা পাবে দ্রুত সময়ের মধ্যে। ফলে জনভোগান্তি অনেকটাই কমে আসবে বলে আশা করা হচ্ছে। ২০১৬ সালের ১০ নভেম্বর পরীক্ষামূলকভাবে এই সেবাটি চালু করে সরকার। তখন ছয় মাস চালু ছিল এই সেবা। সে সময় সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত কল করা যেত। তবে পুরোদমে চালু হওয়ার পর থেকে ২৪ ঘণ্টাই কল গ্রহণ করা হবে।
যেভাবে পাওয়া যাবে পুলিশের সেবা:
পুলিশি সাহায্যের ক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রেই নিকটস্থ থানায় গিয়ে অভিযোগ করতে হয়। লিখিত অভিযোগ ছাড়া অনেক ক্ষেত্রে পুলিশ তদন্ত শুরু করতে পারে না। তবে জরুরি পুলিশি সেবার ক্ষেত্রে ৯৯৯ অপারেটর সাহায্য প্রার্থীকে নিকটস্থ থানায় যোগাযোগ করিয়ে দেবে।
কোনও অপরাধ ঘটতে দেখলে নিরাপদ অবস্থানে থেকে ৯৯৯-এ কল করার পরামর্শ দিয়েছে পুলিশ। অপরাধীকে চিনে থাকলে সেটা জানানো বা কাউকে সন্দেহ হলে কি কারণে সন্দেহ করছেন, সেটা জানানোর পরামর্শ দিয়েছে বাহিনীটি।
অপরাধী দেখতে কেমন, তার বয়স, উচ্চতা, কাপড়ের রং প্রভৃতির তথ্য দেয়ার চেষ্টা করার পরামর্শ দিয়েছ পুলিশ। আবার অপরাধী পালিয়েছে কিনা, গেলে কোন দিকে গেছে, তাদের কোনো গাড়ি ছিল কিনা, থাকলে কোন ধরনের গাড়ি?, গাড়ির মডেল, রং এবং আকার কতটা সে দিকে লক্ষ্য রাখা এবং সম্ভব হলে গাড়ির নম্বর টুকে রাখতে বলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীটি।
ফায়ার সার্ভিসের সেবা পাওয়ার জন্য যা করতে হবে
অগ্নি নির্বাপন ছাড়াও ফায়ার সার্ভিস সড়ক দুর্ঘটনা, নৌ-দুর্ঘটনা, আটকেপড়া মানুষ বা পশু-পাখি উদ্ধার করে থাকে। এ ধরনের সেবার প্রয়োজন হলেও ৯৯৯-এ ফোন করা যাবে।
মিলবে অ্যাম্বুলেন্সসেবা তবে বিনামূল্যে নয়
৯৯৯ নম্বরের মাধ্যমে যে অ্যাম্বুলেন্সসেবা পাওয়া যাবে, সেটা বিনামূল্যে দেয়া হবে না। অপারেটররা কেবল বিভিন্ন অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে তাকে যোগাযোগ করিয়ে দেয়। ফলে অ্যাম্বুলেন্সের ধরন, গন্তব্যস্থল ইত্যাদি অনুযায়ী ভাড়ার পরিমাণ নির্ধারিত হয়। তাই অ্যাম্বুলেন্সসেবা চাইতে এসব তথ্য অপারেটরকে সঠিকভাবে জানাতে হবে। তবে ৯৯৯ থেকে লাশবাহী অ্যাম্বুলেন্সসেবা প্রদান করা হবে না।

সর্বশেষ সংবাদ শিরোনাম