Mon, 23 Oct, 2017
 
logo
 

শুরু হলো দুর্গাপূজার ক্ষণ গণনা, করা হয়েছে দেবী বরণ

আজ শুভ মহালয়া। হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার ক্ষণ গণনা আজ থেকেই শুরু। দেবীপক্ষের সময়ে চণ্ডীপাঠের মধ্য দিয়ে এ বিশেষ দিনে মর্ত্যলোকে আবাহন করা হয় দুর্গতিনাশিনী মা দুর্গার।

নারায়ণগঞ্জের সব পূজ মণ্ডপেও সকাল থেকেই ছিল তাই দেবী বরণের প্রস্তুতি। দুর্গা মায়ের আগমনে শান্তির বার্তা আর সত্য ও সুন্দর প্রতিষ্ঠিত হোক পৃথিবীতে এমনটাই প্রার্থনা সবার।

অমাবস্যার পর দেবীপক্ষ। চলছে মহালয়া। ঢাক-ঢোল কাঁসর ঘণ্টা আর শঙ্খের নিনাদেও তাই দেবী বরণের প্রস্তুতি। সকাল ৬টায় মঙ্গল প্রদীপ প্রজ্বলনের পর শুরু হয় দেবী দুর্গার আবাহন। সঙ্গীত নাচ আর চণ্ডীর আরাধনায় বিমূর্ত হয়ে ওঠে বিভিন্ন মন্দির প্রাঙ্গণ। প্রার্থনা আর ক্ষণ গণনার উচ্ছ্বাসে তাই আপ্লুত ভক্তরা।

মঙ্গলবার সকাল ১১টায় ষোড়শ উপাচারে শুরু হয় দেবী বন্দনা। এরপর মহালয়ার ঘট স্থাপন করা হয় দুর্গতিনাশিনী মা দুর্গার। পৃথিবীর সব অনাচারকে দূরে সরিয়ে এ পুণ্যতিথি শিষ্টাচারী করে তুলুক পুরো বিশ্বকে এমনটাই প্রার্থনা সবার।

প্রার্থনার আবহ সঙ্গীতে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনায় মুখরিত ছিল নারায়ণগঞ্জে সবগুলো মণ্ডপ। মহালয়া পূজার আনুষ্ঠানিকতায় অংশ নেন সনাতন ধর্মাবলম্বীরা।

নারায়ণগঞ্জে এবার ১৯৫টি পূজামণ্ডপে দুর্গোৎসবের আয়োজন হবার কথা রয়েছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম