Sat, 20 Oct, 2018
 
logo
 

বিশ্ব ডাক দিবস: নারায়ণগঞ্জে ছিলো না কোন কর্মসূচী

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: প্রতি বছর এই দিনে (৯অক্টোবর) বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে বিশ্ব ডাক দিবস পালিত হলেও ব্যতিক্রম শুধু নারায়ণগঞ্জে। দিবসটি সর্ম্পকে নেয়া হয়নি কোন কর্মসূচি।

জানা গেছে, ১৫৩৮ সাল থেকে ঘোড়ার সাহায্যে ডাক পরিবহনের কার্যক্রম ছিল নারায়ণগঞ্জে। বর্তমানেও জেলাটিতে ডাক বিভাগের ৭৯টি অফিস রয়েছে। বিভাগটির শুধু নারায়ণগঞ্জ কার্যালয়ে রয়েছে সহকারী পোস্টমাস্টার জেনারেল মো. শহীদুল ইসলাম সহ ১০৯ জন কর্মকর্তা ও কর্মচারি। আদান প্রদান হচ্ছে বছরে ৮‘শ কোটি টাকারও উপরে। তারপরেও সরকারের এই প্রতিষ্ঠান সর্ম্পকে জনসাধারণকে সচেতন করতে পালিত হচ্ছে না দিবসটি।

নারায়ণগঞ্জ বিভাগের হিসেব শাখার কর্মকর্তা ফকরুল বলেছেন, এক সময় এই সেবা মূলক প্রতিষ্ঠানটিকে ঘিরে সর্বস্তরের মানুষের ছিলো বিশেষ আগ্রহ। কিন্তু বর্তমান প্রজন্ম ভুলে যাচ্ছে পোষ্ট অফিস বলতে একটি জনসেবা কেন্দ্র রয়েছে। শুধু এবার নয়, নারায়ণগঞ্জে বহু বছর যাবদ বিশ্ব ডাক দিবস পালিত হয় না।

প্রশাসনিক শাখার এক নারী কর্মকর্তা বলেন, এবছর এখন পর্যন্ত এদিবসকে কেন্দ্র করে কোন নির্দেশনা দেয়া হয়নি। এছাড়া পাঠানো হয়নি কোন পোস্টারও। কিন্তু দিবসটি উপলক্ষ্যে অনেক দিন আগেই কিছু কর্মকর্তার নাম নিয়েছে বাংলাদেশ ডাক বিভাগ। হয়তো তাদেরকে পুরুস্কৃত করা হবে।

প্রসঙ্গত, ১৯৬৯ সালে জাপানের টোকিওতে অনুষ্ঠিত বিশ্ব ডাক ইউনিয়নের ১৬তম অধিবেশনে প্রতি বছরের ৯ অক্টোবর বিশ্ব ডাক ইউনিয়ন দিবস নির্ধারণ করা হয়। ১৯৮৪ সালে জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত বিশ্ব ডাক ইউনিয়নের ১৯তম অধিবেশনে বিশ্ব ডাক ইউনিয়ন দিবসের নাম বদলে হয় বিশ্ব ডাক দিবস। বাংলাদেশ ১৯৭৩ সালের ৭ ফেব্রুয়ারি ওই সংস্থার সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়। সেই থেকে বাংলাদেশেও দিবসটি পালিত হয়ে আসছে।

সর্বশেষ সংবাদ শিরোনাম