Mon, 22 Oct, 2018
 
logo
 

৩ দফা দাবিতে রি-রোলিং শ্রমিকদের মানববন্ধন


স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: ঈদের ৭ দিন আগে বেতন ও পূর্ন বোনাস প্রদানসহ ৩ দফা দাবি নিয়ে মানববন্ধন করেছে নারায়ণগঞ্জ জেলা রি-রোলিং স্টিল মিল শ্রমিক ফ্রন্ট।

বুধবার (৮ আগষ্ট) দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এর আগে নগরীর প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল ও স্মারক লিপি প্রদান করা হয়।
ঈদের ৭ দিন আগে বেতন ও পূর্ন বোনাস প্রদান ছাড়া বাকি দাবি গুলো হলো, রি-রোলিং ও স্টিল মিলে শ্রমিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র ও পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপুরন প্রদান।
রি-রোলিং স্টিল মিল শ্রমিক জামাল হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় রি-রোলিং স্টিল মিল শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আবু নাইম খান, জেলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ও শাহ জাহান।
এসময় বক্তারা বলেন, রি- রোলিং স্টিল মিলে কয়েক লক্ষ শ্রমিক আমাদের দেশের অর্থনীতি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখার পরও এদের দুর্দশা দেখার যেন কেউ নেই। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় পাগলা- কদমতলী-শ্যামপুর শিল্পাঞ্চলে বেশ কয়েকটি কার খানা সরকারি অধিগ্রহণের কারণে শীঘ্রই বন্ধ হয়ে যাবে। সেখানে কারখানার মালিকরা ক্ষতিপূরণ পেলেও, শ্রমিকদের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত করা হচ্ছে।
এর আগে বলেন, রি-রোলিং ও স্টিল মিলে শ্রমিকরা প্রচন্ড উত্তাপে কষ্টকর পরিশ্রমের মাধ্যমে রড উৎপাদন করে। মারাত্মক ঝুকিপূর্ণ এই কাজ শ্রমিকদের প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্তা ছাড়াই করতে হয়। একটু এদিক ওদিক হলেই দুর্ঘটনার শিকার হয়ে মারাত্মক আহত ও কখনো কখনো মৃত্যু পর্য়ন্ত হয়।কিন্তু রি- রোলিং ও স্টিল মিল গুলোতে নিয়োগপত্র- পরিচয়পত্র না থাকায় শ্রমিকরা কোন আইনের আশ্রয় নিতে পারেনা।

সর্বশেষ সংবাদ শিরোনাম