Thu, 15 Nov, 2018
 
logo
 

এক ছাদের নিচে আসবে নগরীর সর্বস্তরের নারী

স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: স্ব-নির্ভরতা তৈরি ও লিঙ্গ বৈষম্য কমানোর লক্ষ্যে নারীদের জন্য কমপ্লেক্স এবং সিটি ডিজিটাল সেন্টার নির্মাণের পরিকল্পনা করছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

সোমবার (১৪ মে) দুপুরে নগরীর একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এতথ্য জানানো হয়। এর আগে গত ১ বছর এ কর্মকাণণ্ডে সুফল এবং গুরুত্ব নিয়ে বিভিন্ন বিষয়ে অনুসন্ধান করেছে ব্র্যাক ইন্সটটিউট অফ্ গর্ভন্যান্স এন্ড ডেভেলপমন্টে (বিআইজিডি)।
বিআইজিডি সহযোগীতায় অনুষ্ঠিত মতবিনিয়ম সভায় আমন্ত্রীত অতিথিদের থেকে ‘নারীদের জন্য কমপ্লেক্স’ এবং ‘সিটি ডিজিটাল সেন্টার’ সমূহ কোথায় স্থাপন করা উচিত? প্রস্তাবিক কার্যক্রম এবং সেবাসমূহ পর্যাপ্ত কি না? নতুন কার্যক্রম এবং সেবা যোগ করা উচিত বলে মনে করেন কি না? এমন বিষয়ে মতামত নেওয়া হয়।

এক ছাদের নিচে আসবে নগরীর সর্বস্তরের নারী
এর আগে বিষয়টি নিয়ে গত এক বছর যাবত চালানো অনুসন্ধানের বিষয় তুলে ধরেন। প্রতিবেদনে বলা হয়, নতুন কমপ্লেক্সের ফলে স্ব-নির্ভরতা তৈরি ও লিঙ্গ বৈষম্য কমানোর পাশাপাশি নারীদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা বৃদ্ধি, নারী অধিকার প্রতিষ্ঠা, সামাজিক মর্যাদা বৃদ্ধি, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি, নারীর অর্থনৈতিক স্বাধীনতা বৃদ্দি ও ক্ষমতায়ন, পরিবার, নিজের বিকাশের জন্য বাড়তি আয়, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক অন্তর্ভুক্তির বিকাশ হবে। এছাড়া সেন্টার থেকে এনসিসি, ডিসি ও পাসপোর্ট অফিস, এনবিআর, বিল প্রদান এবং ব্যক্তিগত বিভিন্ন কাজ সিমিত ব্যয়ে নগরবাসী দ্রুত পাবে বলেও জানানো হয় । তবে কবে নাগাত এ প্রকল্প বাস্তবায়ণ হবে, তা মতবিনিময় সভায় বাস্তবায়ণ হয়নি।


কমপ্লেক্স নির্মাণে যে সুফল পাবে নারীরা:
ব্যবসার সুযোগ তৈরি, ব্যবসা ব্যবস্থাপনা ও পণ্য উন্নয়ন, ঋণ সেবা, নারীদের পরিচালনায় এক্সক্লুসিভ বাজার, পণ্যের মেলা, ব্যবসায়িক লিঁয়াজো সেন্টার, ব্যবসায়িক পরামর্শ সেবা সেবা কেন্দ্র, ইন্টারনেটে তথ্য সমৃদ্ধ ওয়েবসাইট, কল সেন্টার, নারীদের জন্য বিশেষ ডাটাবেস, রিসোর্স স্টোর রাখা হবে। এছাড়া সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান থিয়েটার, আর্ট গ্যালারি, ডে-কেয়ার সেন্টার, নারী অধিকার কেন্দ্র, শারীরিক ফিটনেস সুবিধা ও খাবারের দোকান থাকবে।

সর্বশেষ সংবাদ শিরোনাম