Mon, 27 Mar, 2017
 
logo
 

এনসিসি’র নির্বাচিত ৩৭ জনের মধ্যে অতীত-বর্তমান মিলিয়ে মামলার আসামী ৩৫

লাইভ নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে নির্বাচিত জনপ্রতিনিধিদের সম্পর্কে নানাবিধ তথ্য উপস্থাপন করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

বুধবার (৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে রির্বাচিতদের তথ্য উপস্থাপন করা হয়। নারায়ণগঞ্জ প্রেসক্লাবে দুপুরের দিকে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে ‘সুজন’ নির্বাচিতদের আয়, পেশা, মামলা, কর প্রদান, শিক্ষাগত যোগ্যতাসহ নানা বিষয়ে তথ্য উপস্থাপন করে। এরমধ্যে দেখা গেছে, নির্বাচিত ৩৭ জনের সধ্যে ২৯ জনই এসএসসির গ-ি পাড় হতে পারেনি। এছাড়া পেশাগতভাবে ২৫ জন কাউন্সিলরই ব্যবসায়ী।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে নির্বাচিতদের আয়, পেশা, মামলা, কর প্রদান, শিক্ষাগত যোগ্যতাসহ আনুষঙ্গিক তথ্যাদি উপস্থাপন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। এতে দেখা যায় যে, নবনির্বাচিত ৩৭ জন জনপ্রতিনিধির মধ্যে ২৯ জনের শিক্ষাগত যোগ্যতা এসএসসির নিচে এবং ২৬ জন ব্যবসায়ী রয়েছেন।

‘সুজন’র কেন্দ্রীয় সম্পাদক বদিউল আলম মজুমদার ওই সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে শিক্ষিত নির্বাচিতদের সম্পর্কে বলেন, মেয়র, ৯ জন নারী কাউন্সিলর ও ২৭ জন কাউন্সিলরের মধ্যে ২৯ জনেরই শিক্ষাগত যোগ্যতা এসএসসি’র নিচে। যার গড় ৭৮.৩৮ শতাংশ। এছাড়া স্নাতক ও স্নাতকত্তোর ডিগ্রীধারী জনপ্রতিনিধির সংখ্যা ৩জন।

এছাড়াও তিনি উল্লেখ করেন, নির্বাচিত ৩৭ জনের মধ্যে ২২ জন বিদ্যালয়ের গ-ি পেরুতে পারেনি। তারমধ্যে নির্বাচনী হলফনামায় শিক্ষাগত যোগ্যতার ঘর পূরণ করেননি ১ জন। ফলে তাকেও ধরা হয়েছে স্কুলের গ-ি পার হতে না পারা দলে। ফলে স্কুলের গ-ি পেরুতে না পারাদের হার দাঁড়িয়েছে ৬২.১৬ শতাংশে।

নির্বাচিতদের আয় প্রসঙ্গে সংবাদ সম্মেলনে জানানো হয়, মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বছরে আয় করেন ১১ লাখ ৩৪ হাজার টাকা। ১৭ জন কাউন্সিলরের বাৎসরিক আয় ৫ লাখ টাকার কম।  এছাড়া আরও ১০ জন কাউন্সিলর ৫ থেকে ২৪ লাখ টাকা পর্যন্ত আয় করে। ৯জন সংরক্ষিত কাউন্সিলরের মধ্যে ৫ জনের বাৎসরিক আয় ৫ লাখ টাকার কম।

নির্বাচিত ৩৭ জন জনপ্রতিনিধির মধ্যে ২৮ জন কর প্রদান করেন উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়, তাদের মধ্যে ৫ হাজার টাকা বা তার চেয়ে কম কর প্রদান করেন ১২ জন। লক্ষাধিক টাকা প্রদানকারীর সংখ্যা ৩জন।

নির্বাচিতদের ৩৭ জনের মধ্যে ১২ জনের বিরুদ্ধে (বর্তমান), ১৫ জনের বিরুদ্ধে (অতীত) এবং ৮ জনের বিরুদ্ধে উভয় সময়েই মামলা রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

এছাড়াও সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, নির্বাচিত ৩৭ জনের মধ্যে ২৬ জনই ব্যবসায়ী। এরমধ্যে ২৫ জনই কাউন্সিলর। এছাড়া একজন ‘ভূসম্পত্তির মালিক ও কাউন্সিলর’ এবং ‘১৫ নং ওয়ার্ড কাউন্সিলর’ হিসেবে তাদের হলফনামায় পেশার ঘরে লিখেছেন। ৯ জন নারী কাউন্সিরের মধ্যে ৭ জনই গৃহিণী। এছাড়া মেয়র পদে নির্বাচিত আইভী পেশা হিসেবে চিকিৎসক লিখেছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলীপ কুমার সরকার, সুজনের নারায়ণগঞ্জ জেলা সভাপতি আব্দুর রহমান ও সম্পাদক ধীমান সাহা জুয়েল।

সর্বশেষ সংবাদ শিরোনাম ২৪